| রাত ১:১০ - রবিবার - ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ - ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বকশীগঞ্জে বিনা-১৪ ধানের মাঠ দিবস

জামালপুর প্রতিনিধি ঃ , ০৩ জুন, বুধবার,

জামালপুরের বকশীগঞ্জে বিনা উদ্ভাবিত উন্নত বোরো ধানের জাত বিনাধান-১৪ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে বুধবার। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ এবং কৃষি সম্পাসারণ অধিদপ্তর জামালপুর আয়োজিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ এর কীটতত্ত্ব বিভাগের সি এস ও এবং প্রধান ড. মোঃ জাহাঙ্গির আলম। বাট্রাজোড় পূর্বপাড়া গ্রামে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
বাট্টাজোড় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আব্দুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ময়মনসিংহ এর উদ্ভিদ প্রজনন বিভাগের সি এস ও এবং প্রধান ড. এম এ মালেক, এ আর ইডির এস এস ও এবং প্রধান ড. এ এফ এম ফিরোজ হাসান, কৃষক কফিল উদ্দিন চৌধুরী।
বিনা উদ্ভাবিত উন্নত বোরো ধানের জাত বিনাধান-১৪ দীর্ঘ মেয়াদী রবি শষ্যের পর রোপন করেও একই সময়ের মধ্যে ফসল ঘরে তোলা যায়। কারন বিনাধান- ১৪ মাত্র ১২০/১৩০ দিনের মধ্যে কাটা যায়। যেখানে অন্যান্য জাতের ধান ঘরে তুলতে সময় লাগে ১৫০দিন। বিনাধান-১৪ উচ্চ তাপমাত্রা সহনশীল। এধানের একর প্রতি উৎপাদন ৬৫/৭০ মন।

সর্বশেষ আপডেটঃ ১০:১৬ অপরাহ্ণ | জুন ০৩, ২০১৫