| রাত ১১:২৬ - বুধবার - ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ - ১৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সিরিয়ার পালমিরায় গণহত্যা চালাচ্ছে আইএস

অনলাইন ডেস্ক | ২৮ মে ২০১৫, বৃহস্পতিবার:

সিরিয়ার প্রাচীন নগরী পালমিরায় ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থাগুলো।

গত ২১ মে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে পালমিরা পতনের খবর প্রকাশিত হয়। এই নগরী ইউনিসেফ কর্তৃক ঘোষিত ‘বিশ্ব ঐতিহ্য’গুলোর অন্যতম। মধ্যপ্রাচ্যের বিশ্ব ঐতিহ্যগুলোর মধ্যে এটি ‘বিশেষ’ বলে সকলের কাছে পরিচিত। ধারণা করা হয়, প্রথম অথবা দ্বিতীয় শতকে নগরীটি গড়ে ওঠে। এটি ‘পার্ল অব দ্য ডেজার্ট (মরুভূমির মুক্তা)’ নামেও পরিচিত।

শহরটির পতনে হোমস প্রদেশে নিজেদের কর্তৃত্ব স্থাপণে ও রাজধানী দামেস্কের দিকে অগ্রসরে আইএসের ভিত্তি আরও শক্ত হল বলেই মনে করছেন বিশ্লেষকরা। সিরিয়ার রাজধানী শহর থেকে পালমিরা ২শ’ ১০ কিলোমিটার উত্তর-পূর্বে অবস্থিত।

পালমিরা পতনের পর থেকেই সেখানে আইএস জঙ্গিরা গণহত্যা চালাচ্ছে বলে অভিযোগ করে আসছে সিরিয়ায় মানবাধিকার সংস্থাগুলো। সর্বশেষ জঙ্গিরা সরকারের পক্ষে লড়াইয়ের অভিযোগ এনে অন্তত ২০ জনকে হত্যা করেছে বলে মানবাধিকার সংস্থাগুলোর বরাত দিয়ে বৃহস্পতিবার (২৮ মে) জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।

সিরিয়ায় মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, পালমিরায় জনসমক্ষে ২০ জনকে গুলি করে হত্যা করেছে ইসলামিক স্টেট জঙ্গিরা।

যুক্তরাজ্যভিত্তিক একটি মানবাধিকার সংস্থা দাবি করেছে, পালমিরা পতনের পর অন্তত ২শ’ ৩৭ জনকে হত্যা করেছে আইএস। এর মধ্যে ৮৭ জনই বেসামরিক লোক। এছাড়া পালমিরা দখলের লড়াই চলাকালে অন্তত পাঁচশ’ সিরীয় সেনা নিহত হয়েছে। সেই সঙ্গে ওই এলাকার অন্তত ৮ হাজার অধিবাসী প্রাণভয়ে অন্যত্র চলে গেছে

সর্বশেষ আপডেটঃ ৪:১৮ অপরাহ্ণ | মে ২৮, ২০১৫