| সকাল ৬:৩১ - বৃহস্পতিবার - ৮ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

নজরুল শুধু জাতীয় কবি নন তিনি বিশ্বকবি—ড.গওহর রিজভী

এইচ. এম জোবায়ের হোসাইন,২৫ মে ২০১৫, সোমবার,
প্রধানমন্ত্রীর আর্ত্মজাতিক সর্ম্পক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড.গওহর রিজভী বলেছেন, কবি নজরুল শুধু জাতীয় কবি নন তিনি ছিলেন বিশ্ব কবি। নজরুল ইসলাম ও কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বানী সঠিকভাবে সারা পৃথিবীতে পৌছে দিতে পারলে বাংলাদেশ আর্ত্মজাতিকভাবে শক্তিশালী হবে। তিনি আজ সোমবার বিকেল ৫টায় ময়মনসিংহের ত্রিশালের দরিরামপুরের নজরুল মঞ্চে তিনদিনব্যাপী জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ত্মী উপলক্ষে আয়োজিত  অনুষ্ঠানের উদ্বোধন করে এসব কথা বলেন। তিনি আরো বলেন, নজরুল আমাদের প্রেরনা যুগিয়েছে মুক্তিযুদ্ধে। যুগ যুগ ধরে নজরুল আমাদের মাঝে অমর হয়ে থাকবেন।
বিশেষ অতিথি হিসেবে উপসি’ত ছিলেন আনোয়ারম্নল আবেদীন খান এমপি, সাবেক এমপি আব্দুল মতিন সরকার, পুলিশ সুপার মইনুল হক, ইঞ্জিনিয়ার সুরুজ আলী মন্ডল, ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহবুব হাসান শাহীন । নজরম্নল স্মারক বক্তব্য উপস্থাপন করেন কবি মুহাম্মদ নূরুল হুদা। সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা প্রশাসক মুস্তাকীম বিলস্নাহ ফারুকী। এর আগে সকালে উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত নজরুল র‌্যালী ত্রিশাল পৌর শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে নজরুল মঞ্চে গিয়ে শেষ হয়। তিনি নজরুল একাডেমী মাঠে তিনদিনব্যাপী নজরম্নল বই মেলা ও নজরুল মেলার উদ্বোধন করেন। মেলায় লাখো মানুষের সমাগম ঘটে। নজরুল একাডেমী, নজরুল কলেজ থেকে শুরম্ন করে ত্রিশাল পৌর শহরের কোথাও তিল ধারনের অবস্থা নেই। মেলায় প্রায় ২শতাধিক স্টল বসেছে। মেলা নিয়ন্ত্রনের জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রন কক্ষ খোলা হয়েছে। মেলায় ঢাকা, চট্রগ্রাম, কক্সবাজার থেকে ব্যবসায়ীরা এসেছেন স্টল নিয়ে। নজরুল মেলা উপলড়্গে শহরের বিভিন্ন স্থানে নিরপত্তা জোরদার করা হয়েছে। হাজার হাজার মানুষের পদচারনায় মুখরিত ত্রিশাল পৌর সদর। সর্বত্র সাজ সাজ রব বিরাজ করছে। নজরুল কলেজ মাঠে বসেছে ফার্নিচার মেলা।

বিকেল থেকে শুরম্ন হয় জাতীয় ও স’ানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।
আজ ২৬ শে মে মঙ্গলবার সকাল ১০টায় নজরম্নল মঞ্চের মূল অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি থাকবেন সাবেক প্রতিমন্ত্রী ডা.ক্যাপ্টেন(অব.)মজিবুর রহমান ফকির এমপি, শরীফ আহমেদ এমপি, সালাউদ্দিন আহমেদ মুক্তি এমপি, ফাতেমা জোহরা রানী এমপি, সাবেক এমপি রেজা আলী। নজরুল স্মারক বক্তা থাকবেন নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম । সভাপতিত্ব করবেন ঢাকা বিভাগের কমিশনার। এরপর জাতীয় পর্যায়ের কবিদের অংশ গ্রহনে কবিতা আবৃত্তি অনুষ্ঠান। বিকেল ৫টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন হবে।
এ ছাড়াও আজ মঙ্গলবার কবি নজরম্নল ইসলামের স্মৃতি বিজরিত ত্রিশালের কাজিরশিমলা ও ত্রিশাল নামাপাড়ায় ২টি নজরুল স্মৃতি কেন্দ্রের অনুষ্ঠানে মঙ্গলবার ২ মে প্রধান অতিথি থাকবেন সমাজ কল্যান প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন এমপি।
এদিকে ত্রিশালে অবসি’ত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ৩দিনের অনুষ্ঠান শুরম্ন হয়েছে।

সর্বশেষ আপডেটঃ ১০:২২ অপরাহ্ণ | মে ২৫, ২০১৫