| রাত ৯:২২ - সোমবার - ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

ময়মনসিংহের ত্রিশালে নজরুল জন্ম জয়ন্তীতে ৩দিনব্যাপী ব্যাপক আয়োজন

মতিউল আলম ও জোবায়ের  হোসাইন,
আজ ২৫ থেকে ২৭ মে ত্রিশাল উৎসবমুখর হয়ে উঠবে কবি নজরুলের ১১৬তম জন্মজয়ন-ীর ৩ দিনব্যাপী অনুষ্ঠানমালাকে ঘিরে। এ উপলক্ষে গোটা ত্রিশালে বিরাজ করছে এখন উৎসবের আমেজ। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও স’ানীয় জেলা প্রশাসনের উদ্যোগে সোমবার শুরু হওয়া এই জন্মজয়ন-ীর উৎসব চলবে বুধবার পর্যন-। ত্রিশাল দরিরামপুর একাডেমি মাঠ নজরুল মঞ্চে ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পৃথকভাবে আয়োজরন করা হয়েছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এ ছাড়াও দরিরামপুর একাডেমি মাঠে ও নজরুল ডিগ্রী কলেজ মাঠে বসছে বাহারি সব পণ্যসামগ্রী নিয়ে নজরুল মেলা। এবারের মেলায় নাগরদোলা ও পুতুল নাচ ছাড়াও ৫ শতাধিক স্টল থাকছে। এছাড়া একাডেমি মাঠে বরাবরের মতো বইমেলা তো থাকছেই।
আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় একাডেমি মাঠে নজরুল মঞ্চে ৩দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধান অতিথি প্রধানমন্ত্রীর আন-র্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী। উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করবেন ময়মনসিংহের জেলা প্রশাসক মুস-াকীম বিল্লাহ ফারুকী। দ্বিতীয় দিন মঙ্গলবার সকাল ১০টায় প্রধান অতিথি থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এতে সভাপতিত্ব করবেন ঢাকা বিভাগীয় কমিশনার, তৃতীয় দিবসের সমাপনীতে বুধবার সকাল ১০টায় প্রধান অতিথি থাকবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।
এদিকে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৬তম জন্ম জয়ন-ীতে ময়মনসিংহের ত্রিশালে অবসি’ত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
জাতীয় কবি কাজী নজরম্নল ইসলাম বিশ্ববিদ্যালয়ের তথ্য ও জন সংযোগ কর্মকর্তা এস.এম হাফিজুর রহমান জানান, তিন দিনব্যাপী অনুষ্ঠানের প্রথমদিন সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের গাহি সাম্যের গান মঞ্চে অনুষ্ঠেয় আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত থাকবে জনপ্রশাসন মন্ত্রনালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী। সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম।

দ্বিতীয় দিন ২৬ মে একই মঞ্চে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপসি’ত থাকবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট নজরম্নল গবেষক অধ্যাপক যতীন সরকার।

সমাপনী দিবসে ২ জন গুণী সম্মানা প্রদানঃ
ঐদিন আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। ওই দিন বিশিষ্ট নজরুল গবেষক ও জাতীয় অধ্যাপক ড. মুসত্মফা নুরউল ইসলাম ও নজরম্নল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরাকে সম্মাননা দেওয়া হবে। এ ছাড়াও এ তিনদিন বিকেলে গাহি সাম্যের গান মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে।

সর্বশেষ আপডেটঃ ১২:৪১ পূর্বাহ্ণ | মে ২৫, ২০১৫