| রাত ২:০৮ - বুধবার - ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

অভিনেত্রী রাচায়েল ডায়েট করতে গিয়ে এখন প্রায় মৃত

অনলাইন ডেস্ক ,২৪ মে ২০১৫, রবিবার:

দেখলে চমকে উঠতে হয়। জীবন্ত কঙ্কাল। কারও সাহায্য ছাড়া দাঁড়াতে পারেন না। ঘুমাতে গেলে হাড় বিঁধে শরীরে অসহ্য যন্ত্রণা। কিছু মুখে দিলেই বমি। শরীরের প্রত্যেকটি হাড় গোনা যায়। হৃদস্পন্দন বাইরে থেকে দেখা যায়। কয়েক বছর আগেও অভিনয় ও মডেলিংই ছিল রাচায়েলের পেশা। ৩৭ বছর বয়সী এই মহিলার এখন করুণ হাল।

ওজন ১৮ কেজি। জিরো ফিগার করতে গিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েছেন তিনি। বাঁচার আশায় সোশ্যাল মিডিয়ায় চিকিৎসার জন্য চেয়েছেন অর্থ সাহায্য। ক্যালিফোর্নিয়ার বাসিন্দা রাচায়েল ফারকের শেষ আর্তি, ‘আমার নাম রাচায়েল। আমি আপনার সাহায্য চাই। আপনার সাহায্য আমাদের খুব প্রয়োজন।’

শরীরে যাতে একটুও মেদ না থাকে, তাই শুরু করেছিলেন ডায়েট। খাওয়া প্রায় ছেড়েই দিয়েছিলেন। না খাওয়াই শেষ পর্যন্ত কাল হয় রাচায়েলের জীবনে। এক দশকেরও বেশি সময় অতিবাহিত। দিনের পর দিন না খেয়ে, এখন আর কিছুই খেতে পারেন না প্রাক্তন এই অভিনেত্রী। ফলে এখন তিনি অ্যানোরেক্সিয়া রোগে আক্রান্ত। শরীরের ওজন এতটাই কম যে, দেশের কোনও হাসাপাতাল তাকে ভর্তি নিতে চাইছে না। চিকিৎসা নেওয়ার মতো শক্তি নেই শরীরে তার।

চিকিৎসকরা জানিয়েছেন, না খেয়ে রাচায়েলের কিডনি, লিভার প্রায় নষ্ট হয়ে গিয়েছে। হার্টের অবস্থাও শোচনীয়। যে কোনো সময় স্পন্দন বন্ধ হয়ে যেতে পারে। চিকিৎসার বিপুল খরচ জোগাতে সোশ্যাল মিডিয়ায় আবেদনের পাশাপাশি GoFundMe নামে একটি পেজও ছবি তৈরি করেছেন রাচায়েল ও তাঁর স্বামী। সেই পেজেই বিশ্ববাসীর কাছে তাঁদের আর্জি, কিছু অর্থ সাহায্য করে অন্তত জীবনটা বাঁচাতে।

অ্যানোরেক্সিয়া কী?

চিকিৎসার পরিভাষায় এই রোগের পুরোনাম অ্যানোরেক্সিয়া নাভোর্সা। ইটিং ডিজঅর্ডার নামে পরিচিত। শুধু রাচায়েলই নয় বিশ্বে অনেক মডেল ও অভিনেত্রীর এই মরণরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। এখনও অনেকেই কোনোক্রমে বেঁচে রয়েছেন।চিকিৎসকরা জানাচ্ছেন, অতিমাত্রায় ডায়েট থেকেই অ্যানোরিক্সয়া হয়। ডায়েট করতে করতে একসময় মানসিকভাবেই এমন এক পর্যায়ে আসে,তখন আর কিছুই খেতে ইচ্ছে করে না। খিদেও পায় না। খাদ্যনালী শুকিয়ে যায়। খাবার পড়লেই বমি হয়ে যায়।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ইটিং ডিসঅর্ডার বিশেষজ্ঞ টিম ওয়ালসের কথায়, ‘ফারকের অবস্থা আশঙ্কাজনক। কিছু চিকিৎসা রয়েছে প্রতিরোধের তবে রাচায়েলের ক্ষেত্রে এটা কতটা কার্যকর হবে তা বোঝা যাচ্ছে না।’

সর্বশেষ আপডেটঃ ৪:১৮ অপরাহ্ণ | মে ২৪, ২০১৫