| রাত ১১:৫২ - রবিবার - ৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৩শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে ৪০ কোটি ডলার দেবে জাপান

অন লাইন ডেস্ক, ২৩ মে ২০১৫, শনিবার,  

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সহায়তা করতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে ৪৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার দেয়ার অঙ্গীকার করেছেন।  জাপানের ফুকুশিমার আইওয়াকিতে প্রশান্ত মহাসাগরীয় ১৪ দেশের নেতৃবৃন্দের এক বৈঠকে শনিবার অ্যাবে এ অঙ্গীকার করেন। দেশগুলোর উন্নয়ন চাহিদা নিয়ে আলোচনার জন্য দু’দিনব্যাপী এ বৈঠক শুক্রবার শুরু হয়েছে।
তিনি বৈঠকে বলেন, ‘জাপান সরকার তার অঙ্গীকার অনুযায়ী জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় অভিযোজন সক্ষমতা জোরদার করতে প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে আগামী তিন বছরে ৪৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার সহায়তা দেবে।’
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বাড়ার সময় ওই অঞ্চলে জাপানের প্রভাব বাড়ানোর চেষ্টার প্রেক্ষাপটে প্রশান্ত মহাসাগরীয় নেতৃবৃন্দের সপ্তম পর্যায়ের এ বৈঠক হয়েছে।   প্রতি তিন বছর পরপর এ বৈঠক হয়। বৈঠকে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও যুক্তরাষ্ট্রসহ আঞ্চলিক অন্যান্য দেশের উর্ধ্বতন কর্মকর্তা অংশ নেন।
এর আগে ২০১২ সালের এ বৈঠকে জাপান প্রশমন কর্মসূচির অংশ হিসেবে উপসাগরীয় দেশগুলোকে পরবর্তী তিন বছরে ৫০ কোটি মার্কিন ডলার দেয়ার ঘোষণা দিয়েছিল। টোকিও, ২৩ মে (বাসস)

সর্বশেষ আপডেটঃ ৯:০৯ অপরাহ্ণ | মে ২৩, ২০১৫