| সকাল ৮:২১ - মঙ্গলবার - ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

এফবিসিসিআই নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে

অন লাইন ডেস্ক, ২৩ মে, শনিবার,

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) ২০১৫-১৭ দ্বিবার্ষিক মেয়াদের পরিচালনা পর্ষদের নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। রাজধানীর মতিঝিলে ফেডারেশন ভবনের সম্মেলন কক্ষে শনিবার সকাল ৯টা থেকে শুরু হওয়া বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে । সুষ্ঠু নির্বাচনের স্বার্থে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ যাবতীয় প্রস্তুতি ছিল নির্বাচন পরিচালনা বোর্ড। আজ  রাতেই ফল ঘোষণা হতে পারে। সদস্য অধ্যাপক আলী আশরাফ প্রতিবারের মতো এবারও এই নির্বাচনে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন। ভোট শুরুর পর ভোটারদের স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে দেখা যায়। নির্বাচনে পরিচালক পদে তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

নির্বাচন বোর্ড সূত্রে জানা গেছে, ২০১৫-১৭ সাল মেয়াদে পরিচালনা পর্ষদে এবার ৩২ পরিচালক পদের বিপরীতে ৬৩ প্রার্থী লড়ছেন। এর মধ্যে চেম্বার গ্রুপ থেকে ৩০ জন এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ৩৩ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবার মোট ২ হাজার ২০৬ ভোটারের মধ্যে অ্যাসোসিয়েশন গ্রুপের ১ হাজার ৭৭৪ ও চেম্বার গ্রুপের ৪৩২ ভোটার রয়েছেন। তাদের ভোটের মাধ্যমে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপে ১৬ জন করে মোট ৩২ জন নির্বাচিত হবেন। এফবিসিসিআইর পরিচালকের সংখ্যা ৫২। এর মধ্যে ২০ জন ইতিমধ্যে মনোনীত হয়েছেন। মনোনীত পরিচালকদের মধ্যে রয়েছেন চেম্বার গ্রুপের ১০ ও অ্যাসোসিয়েশন গ্রুপের ১০ জন। এবার সংগঠনের সভাপতি ও সহসভাপতি নির্বাচিত হবেন চেম্বার গ্রুপ থেকে। প্রথম সহসভাপতি নির্বাচিত হবেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। আগামী সোমবার পরিচালকরা সভাপতি, প্রথম সহসভাপতি এবং সহসভাপতি নির্বাচিত করবেন।

এবার নির্বাচনে তিনটি প্যানেল ঘোষণা করা হয়েছে। তবে সভাপতি পদে প্রার্থী রয়েছে দুটি প্যানেল থেকে। এর মধ্যে উন্নয়ন পরিষদ প্যানেলের নেতৃত্বে আছেন নিটল-টাটা গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। তিনি এবার রাজশাহী চেম্বারের প্রতিনিধি হিসেবে পরিচালক পদে মনোনীত হয়েছেন। অপরদিকে স্বাধীনতা পরিষদ প্যানেলের নেতৃত্বে আছেন এফবিসিসিআইর বর্তমান প্রথম সহসভাপতি মনোয়ারা হাকিম আলী। তিনি চট্টগ্রাম উইমেন চেম্বারের প্রতিনিধি হিসেবে সরাসরি নির্বাচনে অংশ নিচ্ছেন। এ প্যানেলে কেবল চেম্বার গ্রুপের নাম ঘোষণা করেছে। এ ছাড়া অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে আলাদাভাবে ব্যবসায়ী ঐক্য পরিষদ প্যানেল ঘোষণা করা হয়েছে। এ প্যানেলে বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সৈয়দ মোয়াজ্জেম হোসাইন, বাংলাদেশ কংক্রিট প্রোডাক্ট অ্যান্ড ব্লক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ড. কাজী এরতেজা হাসান ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং প্রতিনিধি মো. শাফকাত হায়দার নেতৃত্ব দিচ্ছেন। এই তিনটি প্যানেলের নাম ঘোষণার পরে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে স্বতন্ত্র প্রার্থী একজন নির্বাচনে অংশ নিচ্ছেন।

সর্বশেষ আপডেটঃ ৬:২৭ অপরাহ্ণ | মে ২৩, ২০১৫