| রাত ৮:২০ - বৃহস্পতিবার - ২৪শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ৯ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ২৯শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

সৌদিতে মসজিদে হামলা, নিহত ৩০

আন্তর্জাতিক ডেস্ক : ২২ মে, শুক্রবার,

সৌদি আরবের একটি শিয়া মসজিদে আত্মঘাতি বোমা হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। শুক্রবার জুমার নামাজের সময় ওই মসজিদে হামলা হয়। জানা গেছে, দেড় শতাধিক মানুষ নামাজের জন্য জড়ো হয়েছিলেন। সৌদি আরবের কাতিফ প্রদেশের একটি গ্রামে ইমাম আলী মসজিদে এ হামলার ঘটনা ঘটে।

আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সেখানে ৩০ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। মসজিদের মেঝে রক্তে ভেসে গেছে।সৌদি সরকারি বার্তা সংস্থা হামলার ঘটনা নিশ্চিত করেছে। তবে বিস্তারিত পরে জানানো হবে উল্লেখ করেছে তারা। সৌদি আরবে সুন্নী ওহাবি মতাবলম্বী মানুষ সংখ্যাগরিষ্ঠ। এখানে শিয়াদের বসবাস বিশেষ করে উপসাগর সংলগ্ন পূর্বাঞ্চলীয় কাতিফ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আল খোবারের আল আশায়। এই দুই অঞ্চল ঐতিহাসিকভাবে সরকার বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়ে আসছে।

সৌদিতে শিয়া সম্প্রদায়ের মানুষ মোট জনসংখ্যার মাত্র ১০ থেকে ১৫ শতাংশ। এরা প্রায়ই সরকারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ করে। শিক্ষা ও সরকারি চাকরির ক্ষেত্রে সরকার সুন্নীদের তুলনায় কম সুযোগ দেয় বলে তাদের অভিযোগ। এমনকি শিয়া মতে প্রার্থনার দিনগুলোতে তাদের ধর্মীয় আচার পালনেও বাধা দেয়া হয়। তবে সৌদি ওহাবি সরকার সবসময়ই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

সর্বশেষ আপডেটঃ ৯:৪২ অপরাহ্ণ | মে ২২, ২০১৫