| সন্ধ্যা ৬:৩৬ - সোমবার - ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

কাঁচা আমের আচার

অন লাইন ডেস্ক , ১৬ মে ২০১৫, শনিবার:

আম সবার প্রিয় একটি ফল ।কাঁচা-পাকা সব ভাবেই আম পুষ্টিগুণে ভরপুর। এখন সবত্র কাঁচা আম পাওয়া যাচ্ছে।  সারা বছর ঘরে আম রাখতে এখনই কয়েক ধরনের আমের আচার করে রাখা উওম।
আমের টক-ঝাল আচার
উপকরণঃ আম ২ কেজি, সিরকা ২ কাপ, সরিষার তেল ২ কাপ, সরিষা বাটা ২ টেবিল চামচ, হলুদ গুঁড়ো ২ চা চামচ, মরিচ বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা কুচি ২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়ো ২ টেবিল চামচ, আস্ত পাঁচফোড়ন ২ চা চামচ, লবণ ২ টেবিল চামচ, চিনি ২ টে চামচ, রসুন কোয়া ২০ টি, কাঁচামরিচ ২০টি।

প্রণালীঃ আম খোসাসহ ছোট ছোট টুকরা করে কেটে লবণ মেখে ভালো করে ধুয়ে পানি ঝড়িয়ে নিন। অল্প হলুদ, লবণ মেখে এক দিন রোদে শুকিয়ে নিন।
এবার কড়াইতে তেল গরম হলে আস্ত পাঁচফোড়ন দিন, পাঁচফোড়ন ভাজা হলে রসুন বাটা, আদা কুচি দিয়ে একটু নেড়ে মরিচ, হলুদ, লবণ ও সামান্য সিরকা দিয়ে ভালো করে কষিয়ে আম দিন। আম সেদ্ধ হয়ে এলে সিরকা, চিনি, সরিষা বাটা, কাঁচা মরিচ, রসুন কোয়া দিয়ে আরও ১৫ মিনিট অল্প আঁচে নাড়তে থাকুন। পাঁচফোড়ন গুঁড়ো দিয়ে দিন। আচারের তেল ওপরে উঠে এলে নামিয়ে নিন।

আমের টক-মিষ্টি আচার
উপকরণ: আম -২০ টি,  চিনি – ৪ কাপ,  তেল -২ কাপ, মরিচ গুঁড়া- ২ টেবিল চামচ, রসুন বাটা-২ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া-২ টেবিল চামচ, লবণ, পরিমাণমতো, ভিনেগার আধা কাপ।

প্রণালী: প্রথমে আমের খোসা ছাড়িয়ে ফালি করে কাটুন, ধুয়ে আমগুলো হালকা ভাপ দিয়ে কড়াইয়ে তেল গরম করে সব মসলা দিয়ে, কষিয়ে চিনি, আম ও পাঁচফোড়ন গুঁড়া দিয়ে দিন।কষানো হলে ভিনেগার দিন। ভালো করে কষিয়ে সেদ্ধ হয়ে তেল ওপরে উঠলে আচার নামিয়ে নিন।

ফ্রিজে বা মাঝে মাঝে রোদ দিয়ে আচার অনেক দিন সংরক্ষণ করতে পারেন।

সর্বশেষ আপডেটঃ ৪:৩৩ অপরাহ্ণ | মে ১৬, ২০১৫