| সকাল ৯:১৩ - রবিবার - ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ২রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

দুর্নীতি প্রতিরোধে সক্রিয় ভূমিকা পালনের অঙ্গীকার করলেন ময়মনসিংহের সাংবাদিকবৃন্দ

 

স্টাফ রিপোর্টার, ১৫ মে ২০১৫ শুক্রবার,
আজ শুক্রবার সকালে দুর্নীতিবিরোধী আন্দোলনকে শক্তিশালীকরণের লক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক), ময়মনসিংহ সদর এর উদ্যোগে সনাক কার্যালয়ে স্থানীয় গণমাধমের সাথে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সনাক সভাপতি এডভোকেট এ এইচ এম খালেকুজ্জামান এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ময়মনসিংহের কর্মরত বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা সনাকের দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরো শক্তিশালী ও অগ্রসর করে নেয়ার ক্ষেত্রে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সভার শুরম্নতে সকলকে স্বাগত জানান উক্ত সমন্বয় সভা আয়োজক কমিটির আহবায়ক ও সনাক সদস্য মীর গোলাম মোসত্মফা । সনাক এর সহ-সভাপতি এডভোকেট এমদাদুল হক মিলস্নাত তার বক্তব্যে টিআইবি-সনাকের সার্বিক কার্যক্রম ও চলমান প্রকল্প ‘বিল্ডিং ইন্টিগ্রিটি ব্লকস ফর ইফেক্টিভ চেঞ্জ’ এর কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন। সনাক সদস্য মুকুল দারু নারী ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য প্রযোজ্য সেবাসমূহের ক্ষেত্রে অনিয়ম ও দুর্নীতিরোধে গণমাধ্যম যেন আরো সক্রিয় ভূমিকা পালন করেন তার অনুরোধ জানান।

সমন্বয় সভায় উন্মুক্ত আলোচনা পর্বে উপসি’ত সাংবাদিকবৃন্দ তাদের অভিজ্ঞতার আলোকে বিভিন্ন ক্ষেত্রে সুশাসের সংকট উত্তরণে সংশিস্নষ্ট দপ্তরে তাগিদ দেয়া প্রয়োজন মনে করেন এবং বিভিন্ন সুপারিশ ও মতামত তুলে ধরেন। জনস্বার্থে নাগরিক ভোগান্তি দূর করার লক্ষে সরকার নির্ধারিত ফি ও সময়ের মধ্যে ভূমি রেজিস্ট্রেশন, খারিজ ও জরিপ সেবা নিশ্চিত করা, ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালের সেবা সম্পর্কে নাগরিক পর্যায়ে তথ্য উন্মুক্তকরণ, সেবা না পেলে প্রতিকারের উপায়, জনগণের প্রতিষ্ঠান হিসেবে সেবার মানোন্নয়নে জনগণের মতামত গ্রহণের ব্যবস্থা চালু করা, বেসরকারি ক্লিনিক ও ডায়াগস্টিক সেন্টারের ব্যাপক বিস্তার এবং সেগুলোর যথাযথ মান নিশ্চিতকল্পে সিভিল সার্জনসহ সংশিস্নষ্ট কর্তৃপক্ষের নজরদারী জোরদার করা, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত ক্লাশ ও ব্যবহারিক ক্লাশ নিশ্চিত করা, যত্রতত্র কোচিং সেন্টার ব্যাপ্তি ও বাণিজ্যিক মনোভাব প্রতিরোধে সংশিস্নষ্ট কর্তৃপক্ষের যথাযথ ভূমিকা গ্রহণ, বিভিন্ন কিন্ডার গার্টেন স্কুলগুলোতে ন্যায্যমূল্যে শিক্ষা উপকরণ বিক্রয় নিশ্চিত করা ইত্যাদি। সভায় দরিদ্র নারী এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য সরকার প্রদত্ত সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে কোন অনিয়ম ও দুর্নীতির না হয় সে বিষয়ে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি এক্ষেত্রে কোন ব্যতিক্রম হলে তা রোধে সাংবাদিকর সক্রিয় ভূমিকা পালনের পাশাপাশি প্রতিষ্ঠানগুলোর সীমাবদ্ধতা রয়েছে তা পূরণে জনস্বার্থে গণমাধ্যমের মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য সনাকের পড়্গ থেকে অনুরোধ জানানো হয়।

সভায় দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরো বেগমান ও কার্যকর করার লড়্গ্যে সনাকের পড়্গ থেকে গণমাধ্যমের সক্রিয় সহযোগিতা প্রদান এবং তথ্য অধিকার আইন ২০০৯ প্রয়োগ ও প্রচারের অনুরোধ জানানো হয় । সনাকের আহ্বানে সাড়া দিয়ে উপসি’ত সাংবাদিকবৃন্দ দুর্নীতিমুক্ত স্বদেশ গঠনে ভবিষতে আরো সক্রিয় ও সমন্বিতভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন। এছাড়াও সভায় তাঁরা আত্নসমালোচনা করে সাংবাদিকদের প্রতি জনসতেনতা বৃদ্ধির লক্ষে নিজেদের নৈতিকতার উন্নয়ন ও সাংবাদিক হিসেবে জনস্বার্থে আরো দায়িত্বশীল ভূমিকা পালনের অঙ্গীকার ব্যক্ত করেন। সাংবাদিকদের পড়্গ থেকে সনাককে এধরনের উদ্যোগ গ্রহণের জন্য ধন্যবাদ জ্ঞাপনের পাশাপাশি ভবিষ্যতে এ ধরনের সমন্বয় সভা আয়োজনের অনুরোধ জানান।

টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: আলমগীর কবির এর সঞ্চালনায় উক্ত সমন্বয় সভায় দৈনিক খবর, আলোকিত বাংলাদেশ, কালের কণ্ঠ, দৈনিক জাহান, দেশ টিভি, এনটিভি, দৈনিক মানবজমিন, দৈনিক লোকলোকান্তর, চ্যানেল আই, গাজী টিভি, একাত্তর টিভি, মাছরাঙা টিভি, দৈনিক স্বদেশ সংবাদ, ইটিভি, দৈনিক স্বজন , মাটিও মানুষ, আরটিভি, যমুনা টিভি, দৈনিক করোতোয়া, সমকাল এর সাংবাদিকসহ টিআইবি’র প্রতিনিধিবৃন্দ উপসি’ত ছিলেন।

সর্বশেষ আপডেটঃ ৬:২২ অপরাহ্ণ | মে ১৫, ২০১৫