| বিকাল ৫:০২ - বুধবার - ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

অভিযুক্ত যুদ্ধাপরাধী ও স্বজনদের গ্রেপ্তার দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন-স্মারকলিপি

কিশোরগঞ্জ প্রতিনিধি,
অভিযুক্ত যুদ্ধাপরাধী ও তাদের পালাতে সহায়তাকারী স্বজনদের গ্রেপ্তার দাবিতে কিশোরগঞ্জে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। আজ সোমবার দুপুরে জেলা প্রশাসন কার্যালয় এলাকায় ‘স্থানীয় যুদ্ধাপরাধ প্রতিরোধ আন্দোলন’ নামে একটি সংগঠন এই কর্মসূচীর আয়োজন করে। সংগঠনের সভাপতি রেজাউল হাবিব রেজার সভাপতিত্বে মানববন্ধনে বক্তৃতা করেন সদর উপজেলা পরিষদের সাবেক ভাইসচেয়ারম্যান শেখ সেলিম কবীর, মুক্তিযোদ্ধা ডা. সিদ্দিক হোসাইন, সাংবাদিক সাইফুল মালেক চৌধুরী প্রমুখ। এছাড়া একই দাবিতে মানববন্ধনশেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মরকলিপিও প্রদান করা হয়।
মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত কিশোরগঞ্জের করিমগঞ্জের রাজাকার কমান্ডার গাজী আব্দুল মান্নান (৮৮), দুই সহোদর এডভোকেট শামসুদ্দিন আহমেদ (৬০) ও নাসিরউদ্দিন আহমেদ (৬২), হাফিজউদ্দিন (৬৬) ও আজহারম্নল ইসলাম এই ৫ জনের বিরম্নদ্ধে রাষ্ট্রপক্ষ রোববার আনত্মর্জাতিক অপরাধ ট্রাইবুনালে সাতটি অপরাধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেছে। অভিযোগ আমলে নেয়া হবে কি না এ বিষয়ে আদেশের জন্য ১৩ই মে দিন ধার্য করেছেন ট্রাইবুনাল-১। তবে অভিযুক্ত ৫ জনের মধ্যে এডভোকেট শামসুদ্দিন ছাড়া অন্যরা পলাতক রয়েছেন।
স্মারকলিপিতে বলা হয়, করিমগঞ্জের রাজাকার কমান্ডার গাজী আব্দুল মান্নান, নাসিরউদ্দন আহমেদ ও তার ছোটভাই শামসুদ্দিন আহমেদের বিরম্নদ্ধে আনত্মর্জাতিক অপরাধ ট্রাইবুনাল গ্রেফতারি পরোয়ানা জারি করার পর শামসুদ্দিন গ্রেপ্তার হলেও অন্য দু’জন পালিয়ে যান। তাদেরকে পালাতে তাদের দুই প্রভাবশালী স্বজন সহায়তা করেছেন বলে স্মারকলিপিতে অভিযোগ করা হয়। সেই কারণে তাদেরকে গ্রেপ্তার করে জিজ্ঞাসাবাদ করলেই পলাতকদের অবস’ান জানা যাবে বলে স্মারকলিপিতে দাবি করা হয়।

সর্বশেষ আপডেটঃ ৩:৪৫ অপরাহ্ণ | মে ১১, ২০১৫