| সকাল ৬:৩৪ - শনিবার - ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বিশ্বজুড়ে উদযাপিত মা দিবস

এফএনএস লাইফস্টাইল: মায়ের সন্মানে মাতৃত্ব, মাতৃক ঋণপত্র এবং সমাজে মা দের প্রভাবের জন্য বিশ্বজুড়ে উদযাপন করা হয় মা দিবস। বিশ্বের সব জায়গায় মাতৃত্বের প্রতি সম্মান জানাতে নানা অনুষ্ঠান পালন করা হয়। এগুলোর মধ্যে অধিকাংশই প্রাচীন উৎসবের সামান্য প্রামাণিক সাড়্গ্য বহন করে। যেমন- সিবেল গ্রিক ধর্মানুষ্ঠান, হিলারিয়ার রোমান উৎসব।
গ্রিকের সিবেল এবং হিলারিয়া থেকে আসা খ্রিস্টানরা মাদারিং সানডে পালন করতো। কিন্তু আধুনিক ছুটির দিন হল একটি আমেরিকান উদ্ভাবন যা সরাসরি সেই সব অনুষ্ঠান থেকে আসেনি। কিছু দেশে অবশ্য মা দিবস সেই সব পুরোনো ঐতিহ্যের সমার্থক হয়ে গেছে। তাই বিশ্বের বিভিন্ন অঞ্চলে ভিন্ন ভিন্ন দিনে, যেমন- মার্চ, এপ্রিল বা মে মাসে দিবসটি উদযাপন করা হয়।
একটি গোষ্ঠীর মতে, এই দিনটির সূত্রপাত প্রাচীন গ্রীসের মাতৃ আরাধনার প্রথা থেকে। যেখানে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেল-এর উদ্দেশ্যে একটি উৎসব পালন করা হতো। এশিয়া মাইনরে মহাবিষ্ণুব -এর সময়ে এবং তারপর রোমে আইডিস অফ মার্চ বা ১৫ থেকে ১৮ মার্চের মধ্যে এই উৎসবটি পালিত হতো। প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল, সেদিনও মা দের উপহার দেওয়া হতো।
মাদারিং সানডের মতো ইউরোপ এবং যুক্তরাজ্যে দীর্ঘকাল ধরে বহু আচারানুষ্ঠান ছিল। মায়ের এবং মাতৃত্বকে সম্মান জানানোর জন্য একটি নির্দিষ্ট রবিবারকে আলাদা করে রাখা হতো। মাদারিং সানডের অনুষ্ঠান খ্রিস্টানদের অ্যাংগিস্নকানসহ বিভিন্ন সমপ্রদায়ের পঞ্জিকার অঙ্গ। ক্যাথলিক পঞ্জিকা অনুযায়ী এটিকে বলা হয় লেতারে সানডে। এইদিনটি লেন্টের সময়ে চতুর্থ রবিবারে পালন করা হয় ভার্জিন মেরি বা কুমারী মাতার ও “প্রধান গির্জার” সম্মানে। প্রথানুযায়ী দিনটিকে সূচিত করা হতো প্রতীকী উপহার দেওয়া এবং কৃতজ্ঞতাস্বরূপ বিশেষ রান্না, ঘরদোর ধোয়া-মোছা করা হতো। আর এই কাজগুলো করতো বাড়ির অন্য কেউ।
জুলিয়া ওয়ার্ড হোই রচিত “মাদার্স ডে প্রক্লামেশন” বা “মা দিবসের ঘোষণাপত্র” টি মার্কিন যুক্তরাষ্ট্রে মা দিবস পালনের প্রচেষ্টাগুলির মধ্যে অন্যতম। আমেরিকান গৃহযুদ্ধ ও ফ্রাঙ্কো-প্রম্নশিয় যুদ্ধের নৃশংসতার বিরম্নদ্ধে ১৮৭০ সালে রচিত হোই-এর মা দিবসের ঘোষণাপত্রটি ছিল একটি শানিত্মকামী প্রতিক্রিয়া। রাজনীতিক সত্মরে সমাজকে গঠন করার ড়্গেত্রে নারীর একটি দায়িত্ব আছে, হোই-এর এই নারীবাদী বিশ্বাস ঘোষণাপত্রটির মধ্যে নিহিত ছিল।
মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেস দ্বারা দিনটিকে সরকারি ছুটির দিন হিসাবে অনুমোদন করার জন্য বিল পাশ করা হয়। এই প্রচারণারই সাহায্য নেন মার্কিন রাষ্ট্রপতি উড্রো উইলসন এবং অনান্য মার্কিন রাষ্ট্রপতিরা।
মাদারিং সানডে-এর ব্রিটিশ প্রথা অনুযায়ী লেন্ট-এর চতুর্থ রোববার এবং মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি পালন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের ছুটির দিনটিকে অনান্য দেশ এবং সংস্কৃতি একরূপে গ্রহণ করার প্রবণতা আছে। তাই যুক্তরাজ্যে মাদারিং সানডে বা গ্রিসের মন্দিরে যিশুর প্রাচীনপন’ী পুজার্চনার মতো মাতৃত্বের সম্মানে অনুষ্ঠানগুলো মেলাতে তারিখটি পাল্টে নেওয়া হয়। ক্যাথলিক দেশগুলোতে ভার্জিন মেরি ডে বা মুসলিম দেশগুলোতে মা মরিয়মের জন্মদিনের মতো কিছু দেশে প্রধান ধর্ম অনুযায়ী তারিখটি পাল্টে দেওয়া হয়। অন্য বহু দেশে একটি ঐতিহাসিক গুরম্নত্ব সম্পন্ন তারিখ ব্যবহৃত হয়। যেমন- বলিভিয়া বেছে নিয়েছে এমন একটি তারিখ, যেদিন ওখানকার নারীরা একটি যুদ্ধে অংশগ্রহণ করেছিল।
কিছু কিছু দেশে বহু আগে থেকেই মাতৃত্বের প্রতি উৎসর্গিত কয়েকটি অনুষ্ঠান ছিল। সেসব অনুষ্ঠানে মার্কিনরা মায়েদের কার্নেশন বা গোলাপী ফুল এবং অন্য উপহার দিতো। কিছু দেশে মা দিবস পালন না করলে এটিকে প্রায় একটি অপরাধ গণ্য করা হয়। কিছু দেশে আবার মা দিবস একটি স্বল্প-পরিচিত উৎসব যা মূলত প্রবাসী মানুষেরা পালন করে থাকে বা বিদেশি সংস্কৃতি হিসাবে মিডিয়া সমপ্রচার করে থাকে। ক্যাথলিক ধর্মে, দিনটি বিশেষভাবে ভার্জিন মেরি বা কুমারী মাতার পূজায় সমর্পিত। হিন্দু ধর্মে এটিকে বলে দমাতা তীর্থ অনুসি’ বা দএকপড়্গব্যাপী মাতৃ তীর্থ যাত্রা’ এবং হিন্দু ধর্মালম্বী দেশগুলোতে, বিশেষ করে নেপালে এটি পালিত হয়।
বহু আফ্রিকীয় দেশ ব্রিটিশ প্রথানুযায়ী মা দিবস পালন করে। চীনের মা দিবস ক্রমশই জনপ্রিয় হয়ে উঠছে, কার্নেশন সেখানে জনপ্রিয়তম উপহার এবং সবথেকে বেশি বিক্রীত ফুল। ১৯৯৭ সালে দরিদ্র মায়েদের সাহায্য করার জন্য, বিশেষ করে পশ্চিম চীনের গ্রামাঞ্চলের দরিদ্র মায়েদের কথা মানুষকে মনে করানোর জন্য, এই দিনটিকে চালু করা হয়। গ্রীসে, যিশু কে মন্দিরে পেশ করার ইস্টার্ন অর্থডক্স ফিস্ট ডের সঙ্গেই পালন করা হয় মা দিবস। ২০ জুমাদা আল-সানি, মহম্মদ-এর মেয়ে ফাতিমা-র জন্মবার্ষিকীর দিন ইরানে পালন করা হয় মা দিবস। নারীবাদী আন্দোলনকে ইন্ধন যোগানো এবং ঐতিহ্য মাফিক আদর্শ পরিবারের মডেল তুলে ধরার জন্য ইরানীয় বিপস্নবের পর এটিকে এই দিনে পাল্টানো হয়। থাইল্যান্ডে মা দিবস পালিত হয় থাইল্যান্ডের রানীর জন্মদিনে। আয়ারল্যান্ড-এ , ইস্টের সানডে (২৭ মার্চ, ২০০৯)-র ঠিক তিন সপ্তাহ আগে, লেন্ট-এর চতুর্থ রোববার মাদারিং সানডে পালিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা মে মাসের ২ তারিখে মা দিবস পালন করে।
প্রথমদিকে জাপানে শোয়া যুগে রানি কজুনের (রাজা আকিহিতো’র মা) জন্মদিনটিকেই মা দিবস হিসাবে পালন করা হতো। এখন এটি একটি জনপ্রিয় দিন। বিশেষত কার্নেশন আর গোলাপ উপহার হিসবে দেওয়া হয় এই দিন। মার্কিন যুক্তরাষ্ট্রের অনুকরণে ১৯২২ সালে আলভারো ওব্রেগন সরকার মা দিবসের প্রচলন করেন এবং সেই বছরই এক্সেলসীয়র নামক সংবাদপত্রটি এই দিনটির সমর্থনে এক ব্যাপক প্রচার চালায়।
১৯৩০ সালের মাঝামাঝি সময়ে লাজারো কার্দেনাস সরকার মা দিবস কে একটি দদেশাত্মবোধক উৎসব’ হিসেবে তুলে ধরতে চেষ্টা করে। নেপালে বৈশাখ (এপ্রিল) মাসে হয় দমাতা তীর্থে অনুসি’ বা দএকপড়্গব্যাপী মাতৃ তীর্থ যাত্রা’। এই উৎসবটি পালিত হয় অমাবস্যার সময় যার জন্য এটির নাম দমাতা তীর্থে অনুসি’। দমাতা’ মানে মা, দতীর্থ’ মানে তীর্থযাত্রা। উৎসবটিতে মৃত মায়েদের আত্মার প্রতি শ্রদ্ধা জানানো হয় এবং জীবিত মায়েদের উপহার দেওয়া ও সম্মান জানানো হয়। কাঠমান্ডু উপত্যকার পূর্বদিকে অবসি’ত মাতা তীর্থে যাওয়া এই উৎসবের একটি অঙ্গ। ভিয়েতনামে মা দিবসকে বলা হয় লে ভূ-লান এবং চান্দ্র পঞ্জিকা অনুযায়ী সপ্তম মাসের পঞ্চদশ (পনেরো) দিনে এটি পালিত হয়। যাদের মায়েরা জীবিত তারা ঈশ্বরকে কৃতজ্ঞতা জানায় আর যাদের মায়েরা পরলোক গমন করেছেন তারা প্রার্থনা করে মৃত মায়েদের আত্মার শানিত্ম কামনা করে।
মা দিবস এখন মার্কিন যুক্তরাষ্ট্রের বানিজ্যিকভাবে সবথেকে সফলতম পর্ব। ন্যাশনাল রেস্টুরেন্ট অ্যাসোশিয়েশনের মতে রেস্টুরেন্টে ডিনার করার অন্যতম জনপ্রিয় দিন হল মা দিবস। উদাহরণস্বরূপ দেখা যেতে পারে যে, ওইওঝ ড়িৎষফ নামে একটি বানিজ্যিক পত্রিকার প্রকাশকের মতে, আমেরিকানরা আনুমানিক ২০৬ বিলিয়ন ডলার ফুলের ওপর, ১.৫৩ বিলিয়ন ডলার বিভিন্ন বিলাসী উপহারের জন্য, স্পা ট্রিটমেন্ট, গ্রিটিংস কার্ড এবং অন্যান্য মিলে ৬৮ মিলিয়ন ডলার খরচ করে।

সর্বশেষ আপডেটঃ ৪:৫৭ অপরাহ্ণ | মে ১০, ২০১৫