| সন্ধ্যা ৬:২৯ - সোমবার - ৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৯ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ইন্টারনেট.অর্গকে উন্মুক্ত করলো ফেসবুক

ওয়েবসাইট ও অ্যাপ ডেভেলপারদের জন্য নিজেদের ইন্টারনেট.অর্গ প্লাটফর্মকে উন্মুক্ত করে দিলো ফেসবুক। সোমবার এ ঘোষণা দেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

এর মধ্য দিয়ে বিশ্বের স্বল্পোন্নত এবং উদীয়মান অর্থনীতির দেশগুলোর গ্রামীণ এলাকার মানুষের মাঝে আরও সহজে ইন্টারনেট সেবা পৌঁছে যাবে বলে জানিয়েছে ফেসবুক।

তবে ফেসবুকের এই উদ্যোগের বিরুদ্ধে সমালোচনা শুরু হয়েছে ভারতে। বেশ কিছু অনলাইন অ্যাক্টিভিস্ট এর প্রতিবাদ জানিয়ে বলেছেন এর মাধ্যমে ইন্টারনেট.অর্গ প্লাটফর্মের সব ডাটার ওপর ফেসবুকের একক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে। ফলে লঙ্ঘিত হবে মুক্ত ইন্টারনেটের মৌলিক নীতি।

ইন্টারনেট.অর্গ এর মাধ্যমে সহজেই মোবাইল ফোন থেকে চাকরির তথ্য, কৃষি তথ্য, স্বাস্থ্য সেবা ও শিক্ষা বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট ও অ্যাপের পাশাপাশি ফেসবুকের নিজস্ব সামাজিক যোগাযোগ ও মেসেজিং সার্ভিসে বিনা খরচে ঢোকা যাবে।

ইতোমধ্যেই আফ্রিকা, লাতিন আমেরিকা, এশিয়ার নয়টি দেশে কাজ শুরু করেছে ইন্টারনেট.অর্গ। ইতোমধ্যেই ৮০ লাখ লোক এর মাধ্যমে ইন্টারনেট সেবার আওতায় এসেছেন বলে জানিয়েছেন ইন্টারনেট.অর্গ এর ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েল।

তবে এই প্লাটফর্মে যোগ দিতে হলে ডেভেলপারদের কিছু গাইডলাইন মেনে চলতে হবে। তবে বেশ কিছু ইকমার্স প্রতিষ্ঠান ও কনটেন্ট ডেভেলপার এই প্লাটফর্মের কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নিয়েছে। তাদের দাবি এর মধ্য দিয়ে মুক্ত ইন্টারেনেটের মূল নীতি লঙ্ঘিত হচ্ছে।

সর্বশেষ আপডেটঃ ৮:০৭ পূর্বাহ্ণ | মে ০৫, ২০১৫