| সকাল ৯:৪৩ - শনিবার - ৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২২শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ভোট কারচুপির অভিযোগ তদন্তের আহ্বান জাতিসংঘের

অন লাইন ডেস্ক,  ঢাকা: ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির পক্ষ থেকে তোলা ভোট কারচুপির অভিযোগ দ্রুত তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান-কি মুন। একই সঙ্গে বিরোধী পক্ষ গণতান্ত্রিক পন্থায় নিজেদের উদ্বেগ তুলে ধরবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার তিন সিটি করপোরেশনের ভোটের বিষয়ে এই প্রতিক্রিয়া জানাতে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে আয়োজিত নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান মহাসচিবের ডেপুটি মূখপাত্র ফারহান হক।  স্থানীয় সময় সন্ধ্যায় সংবাদ মাধ্যমকে ফারহান হক বলেন, ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) ভোট বর্জনের বিষয়ে মহাসচিব অবগত রয়েছেন। ভোট কারচুপির বিষয়ে তোলা সব অভিযোগ তদন্ত করতে যথাযথ কর্তৃপক্ষকে আহ্বান জানিয়েছেন মহাসচিব।

নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের এক সাংবাদিক তিন সিটি নির্বাচনের পরিস্থিতি তুলে ধরে বলেন, জাতিসংঘ সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠানে বিবৃতি দিয়েছিল। স্থানীয় সময় চারটায় ভোটগ্রহন শেষ হয়েছে। আমরা তার প্রতিফলন দেখেনি বরং দেখিছি ভোট কারচুপি, কেন্দ্র দখলের মতো ঘটনা। সাংবাদিকরা সরকার সমর্থক কর্মীদের হাত থেকে রেহাই পায়নি। সংবাদ সংগ্রহ করতে গিয়ে বিভিন্ন কেন্দ্রে সাংবাদিকরা নাজেহাল হয়েছেন। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নির্বাচনে ভোট কারচুপি, সহিংসতার বিষয়ের তাদের হতাশা ব্যক্ত করেছে। এ বিষয়ে জাতিসংঘের অবস্থান কি? জবাবে ফারহান হক বলেন, বিএনপির অভিযোগের দ্রুত তদন্তের পাশাপাশি বিরোধী দলের উদ্বেগ প্রকাশে গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করা জরুরি। শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানের পথে অগ্রসর হতে বাংলাদেশের রাজনৈতিক নেতাদের প্রতি জাতিসংঘ মহাসচিব আহবান জানিয়েছেন বলে উল্লেখ করেন ফারহান হক।

সর্বশেষ আপডেটঃ ৬:২৭ অপরাহ্ণ | এপ্রিল ২৯, ২০১৫