| দুপুর ২:৪৭ - শনিবার - ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ফেলে দিতে নেই সবকিছু …

অন লাইন ডেস্ক,২৯ এপ্রিল ২০১৫, বুধবার:

অপব্যয়কারী হিসেবে নাকি আমাদের অনেক বদনাম। রেস্তোরাঁয় ফেলে দেওয়া খাবার দেখলেই তার প্রমাণ মেলে। শুধু কী তাই? রান্নাঘরে উঁকি দিয়ে দেখুন। ময়লার ঝুড়িতে চলে যাচ্ছে কত্ত কিছু। অথচ চাইলেই এর অনেক কিছু আমরা আবারও ব্যবহার করতে পারি, একটু মাথা খাটালেই। বিশ্বাস হচ্ছে না? তবে পড়ে দেখুন।

– কাঁচা কোনও সবজি কয়েকদিন ঘরে রাখলেই তা শুকিয়ে যায়। কিন্তু এগুলো যদি পানি ভর্তি পাত্রে ডুবিয়ে রাখেন তাহলে দেখবেন আবার তরতাজা হয়ে উঠেছে

– ডিমের খোসা ফেলে না দিয়ে জমা করে রাখুন। বেশ কিছু খোসা জমা হলে আধা বালতি পানিতে সারাদিন ভিজিয়ে রাখুন। এ পানি আপনার টবে বা গাছের গোঁড়ায় ঢালুন। উত্তম সার হিসেবে কাজ করবে। বিশেষ করে গোলাপ গাছের জন্য।

– বাসি পাউরুটি খেতে না চাইলে ডিমে ডুবিয়ে টোস্ট করে খাবেন। চমৎকার লাগবে। নোনতা টোস্ট পছ্ন্দ হলে ডিমে লবণ, গোল মরিচ গুঁড়ো দিয়ে ফেটে নিবেন এবং এতে রুটির টুকরো ডুবিয়ে ঘি বা তেলে বাদামি করে ভেজে

– ভাত রান্নার পর মাড়টুকু ফেলে না দিয়ে একটি পরিষ্কার পাত্রে ছড়িয়ে রাখুন। এবার এই মাড়ের সঙ্গে ঠাণ্ডা পানি মিশিয়ে পাতলা করে নিন। তারপর চিনি বা মধু মিশিয়ে শরবত বানিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখার পর পরিবেশন করুন। গরমের সময় এ শরবত শরীরকে ঠাণ্ডা রাখবে।তুলবেন। মিষ্টি পছন্দ করলে ডিমে একটু দুধ চিনি মিশিয়ে ফেটে নেবেন।

– বাসি তরকারির মধ্যে কিছু ঠাণ্ডা পানি মিশিয়ে দিন। এবার এতে লেবুর রস মিশিয়ে উনুনে নেড়েচেড়ে গরম করে নিন। দেখবেন তরকারিটি তাজা হয়ে উঠেছে।।

– ছানা তৈরির পর পানিটুকু আমরা ফেলে দেই। অথচ এই পানিটুকু ক্যালসিয়ামে ভরপুর। এই পানি না ফেলে মাংস অথবা অন্য কোনও তরকারিতে পানির বদলে ব্যবহার করুন। আবার চিনি মিশিয়ে গরম গরম খেলেও উপকার পাওয়া যাবে। এছাড়া এই পানি দিয়ে চুল ধুলে খুশকি দূর হবে এবং চুলও মসৃণ হবে।

– লেবু খাওয়ার পর এর টুকরো গুলো না ফেলে বরং অল্প পানিতে সেদ্ধ করে নিন। এই সেদ্ধ করা লেবুগুলো হাত দিয়ে চটকিয়ে পানিতে মিশিয়ে গোসল করুন। শরীর ঝরঝরে থাকবে।

তাছাড়া নিজেও পরীক্ষা নিরীক্ষা করে দেখুন নতুন কোনও উপায় বের করা যায় কিনা।

সর্বশেষ আপডেটঃ ৫:০৯ অপরাহ্ণ | এপ্রিল ২৯, ২০১৫