| সকাল ৮:১৭ - বুধবার - ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

প্রথম ইনিংস শেষ হলো ৩৩২ রানে

অন লাইন ডেস্ক,২৯ এপ্রিল ২০১৫, বুধবার:

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে মুমিনুল, কায়েসের অর্ধশতকের সুবাদে দ্বিতীয় দিন শেষে ৩৩২ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। টাইগারদের পক্ষে সর্বোচ্চ ৮০ রান করেন মুমিনুল হক। এছাড়া ইমরুল কায়েস ৫১ ও মাহমুদউল্লাহ ৪৯ রান করেন। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন ওয়াহাব রিয়াজ ও ইয়াসির শাহ। এছাড়া দুই উইকেট নেন মোহাম্মদ হাফিজ ও জুলফিকার বাবর। পাকিস্তান তাদের প্রথম ইনিংসে ২ ওভারে ১১ রান সংগ্রহ করেছে কোনও উইকেট না হারিয়ে।

দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে শুরুতে সাজঘরে ফেরেন সাকিব আল হাসান। জুলফিকার বাবরের বলে ব্যক্তিগত ২৫ রান করে লেগ স্লিপে দাঁড়ানো আসাদ শফিকের তালুবন্দি হন সাকিব। এরপর সৌম্য সরকারকে নিয়ে জুটি গড়েন মুশফিকুর রহিম। তাদের ৬২ রানের জুটি দলীয় ৩০০ রান অতিক্রম করার পর মোহাম্মদ হাফিজের বলে সৌম্য (৩৩) ও ইয়াসিরের বলে মুশফিক (৩২) বিদায় নেন।

এরপর দলীয় ৩১২ রানে ইয়াসির শাহর বলে বোল্ড হন তাইজুল ইসলাম (১)। এরপর ওয়াহাব রিয়াজের বলে মোহাম্মদ শহীদ (১০) ও রুবেল হোসেন (২) দ্রুত বিদায় নিলে ২৩২ রানে শেষ হয় টাইগারদের প্রথম ইনিংস। এর আগে প্রথম দিন শেষে মুশফিক বাহিনী ৪ উইকেটে সংগ্রহ করে ২৩৬ রান।

সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। ওপেনার তামিম ইকবাল ও ইমরুল কায়েসের জুটিতে অর্ধশতক পার হওয়ার পর ইয়াসির শাহর বলে আজহার আলীর কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তামিম ইকবাল। আউট হওয়ার আগে ৭৪ বলে তিনটি চারে ২৫ রান করেন তিনি। এরপর দলীয় ৯২ রানে ব্যক্তিগত অর্ধশতকের পর হাফিজের বলে ফিরতি ক্যাচে আউট হন ইমরুল কায়েস (৫১)। এটা তার ক্যারিয়ারে দ্বিতীয় অর্ধশতক।

ওপেনারদের বিদায়ের পর জুটি গড়তে থাকেন মুমিনুল ও মাহমুদউল্লাহ। মাহমুদউল্লাহকে সঙ্গে নিয়ে ১০৮ বলে ৪টি চারের মাধ্যমে অর্ধশতক পূরণ করেন মুমিনুল। পাকিস্তানের সঙ্গে এটি তার প্রথম অর্ধশতক। টেস্ট ক্যারিয়ারে অষ্টম অর্ধশতক।

মুমিনুল ও রিয়াদের জুটিতে ভালোই এগিয়ে যাচ্ছিল টাইগাররা। তবে দলীয় ১৮৭ রানে তাদের ৯৫ রানের জুটি ভাঙেন ফাস্ট বোলার ওয়াহাব রিয়াজ। ১২৩ বলে ৪৯ রান করে ওয়াহাব রিয়াজের বলে উইকেটরক্ষকের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মাহমুদউল্লাহ। এরপর সাকিব আল হাসান ক্রিজে নামলে তাকে নিয়েও জুটি গড়তে থাকেন মুমিনুল। তবে প্রথম দিনের শেষ ওভারের পঞ্চম বলে ১৬২ বলে ৮০ রান করে জুলফিকার বাবরের বলে এলবিডব্লিউ হন মুমিনুল হক।

পাকিস্তানের পক্ষে একটি করে উইকেট পান ইয়াসির শাহ, মোহাম্মদ হ‌‌াফিজ, ওয়াহাব রিয়াজ ও জুলফিকার বাবর।

বাংলাদেশের আজ টেস্টে অভিষেক হয়েছে ব্যাটসম্যান সৌম্য সরকার ও বোলার মোহাম্মদ শহীদের। অন্যদিকে পাকিস্তান দলে আজ অভিষেক হয়েছে সামি আসলামের। দলে নেই পাকিস্তানের অফ স্পিনার সাঈদ আজমল।

সর্বশেষ আপডেটঃ ৪:৫৩ অপরাহ্ণ | এপ্রিল ২৯, ২০১৫