| বিকাল ৪:৫১ - মঙ্গলবার - ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

ফেসবুক ব্যবহারের ওপর কর আরোপ

লোক লোকান্তরঃ  রাজস্ব বাড়াতে ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ওপর কর অারোপ করেছে পূর্ব আফ্রিকার দেশ উগান্ডা। দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি আইন পাস হয়েছে। তবে বিরোধীরা বলছেন, ১৯৮৬ সাল থেকে ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইয়োয়েরি মুসেভেনির বিরুদ্ধে সমালোচনা ঠেকানোই নতুন এ আইনের লক্ষ্য।

 

আইনে বলা হয়েছে, ফেসবুক, টুইটার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে প্রত্যেক দিন ২০০ শিলিং (০.০৫৩১ মার্কিন ডলারের সমান) কর দিতে হবে।

 

বিশ্বব্যাংক বলছে, সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারের ওপর উগান্ডা এমন এক সময় কর আরোপের সিদ্ধান্ত নিলো যখন দেশটির মাথাপিছু জিডিপির পরিমাণ মাত্র ৬১৫ ডলার।

 

বুধবার দেশটির পার্লামেন্টে পাস হওয়া নতুন এই আইন আগামী অর্থ-বছর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে; যা জুলাই থেকে শুরু হবে। পূর্ব আফ্রিকার এ দেশটির পার্লামেন্টের মুখপাত্র ক্রিস ওবোর বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

 

দেশটির অর্থমন্ত্রী বলেছেন, মোবাইল ফোন অপারেটরদের সিমের মাধ্যমে এই কর কেটে নেয়া হবে। ইন্টারনেট সংযোগযুক্ত সিম ব্যবহার করে যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।

 

সরকারি এ নতুন সিদ্ধান্তের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি দেশটির মোবাইল অপারেটর ও সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিগুলো। তবে দেশটির মানবাধিকার কর্মীরা সরকারি এ সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন।

 

রাজধানী কাম্পালাভিত্তিক আইনজীবী নিকোলাস ওপিইয়ো বলেন, নিয়ন্ত্রণের বাইরে যেতে থাকা নাগরিক জমায়েত ও স্বাধীন মত প্রকাশ ঠেকানোর হাতিয়ার হিসেবে নতুন এই আইন করা হয়েছে।

সর্বশেষ আপডেটঃ ৯:৪১ পূর্বাহ্ণ | জুন ০২, ২০১৮