| সকাল ৯:১২ - শুক্রবার - ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ - ১৪ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সিটি করপোরেশন হচ্ছে ময়মনসিংহ

লোক লোকান্তরঃ  প্রশাসনিক বিভাগ গঠনের পর এবার সিটি কর্পোরেশনে উন্নীত করা হচ্ছে ময়মনসিংহ পৌরসভা। ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) ১১৫তম সভায় এই তিনটি প্রস্তাব উঠছে।

 

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রস্তাবটি উত্থাপনের বিষয় নিশ্চিত করে বলেছেন, নিকারের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

 

২০১৫ সালের ১২ অক্টোবর বৃহত্তর ময়মনসিংহের চার জেলা ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনাকে নিয়ে ময়মনসিংহ বিভাগ গঠন করে সরকার। সাধরণত বিভাগীয় শহরের পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করা হয়।

 

স্থানীয় সরকার আইন (সিটি কর্পোরেশন) প্রতিষ্ঠা বিধিমালা অনুযায়ী পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে আটটি শর্ত পূরণ করতে হয়। শর্ত পূরণে ইতিমধ্যে ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে দুটি ইউনিয়ন সম্পূর্ণ এবং ছয়টি ইউনিয়নের আংশিক পল্লী এলাকাকে শহর এলাকা হিসেবে ঘোষণা করা হয়েছে। এর মধ্য দিয়ে শেষ হয়েছে ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করতে নিকারে উপস্থাপনের প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা।

 

এর আগে গত বছরের ২০ নভেম্বর দেশের অষ্টম বিভাগ হিসেবে যাত্রা শুরু করা ময়মনসিংহে একটি সিটি কর্পোরেশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) ময়মনসিংহ পৌরসভাকে সিটি কর্পোরেশনে রূপান্তরের জন্য প্রস্তাব তৈরির অনুমোদন দিয়ে ছিল।

 

তখন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছিলেন, ময়মনসিংহ পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব নিকারের বৈঠকে তোলা হলে তা অনুমোদন দেয়া হয়নি। এটা (ময়মনসিংহ) যেহেতু ইতিমধ্যে বিভাগীয় সদর দফতর হয়ে গেছে, এটাকে সিটি কর্পোরেশন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

 

তিনি বলেছিলেন,  বিভাগীয় সদরের পৌরসভা সিটি কর্পোরেশন হওয়া- এটা নিয়ম। ময়মনসিংহ পৌরসভাও সিটি কর্পোরেশনে রূপান্তরিত হবে।

২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার। ওই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে।

 

নতুন বিভাগ গঠনের পর গত ৩০ আগস্ট ময়মনসিংহে ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড’ নামে দেশের একাদশ শিক্ষা বোর্ড গঠন করা হয়।

 

সরকারের নির্দেশনার বাস্তবায়ন হলে ঢাকায় দুটি, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, কুমিল্লা, নারায়ণগঞ্জ, রংপুর, গাজীপুরের পর ময়মনসিংহ হবে দেশের ১২ তম সিটি কর্পোরেশন।

 

ময়মনসিংহ পৌরসভা

১৮৬৯ সালে এই শহরটি পৌরসভা হয়। তার আগে ২০১৬ সালে ময়মনসিংহ পৌরসভার আকার বাড়ানো হয়েছে। ময়মনসিংহে বিভাগীয় শহর সম্প্রসারণ করে পৌরসভাকে সিটি কর্পোরেশনে উন্নীত করতে সদর উপজেলার ৮টি ইউনিয়নের ১৯ মৌজাকে শহর এলাকায় যুক্ত করা হয়েছিল।

 

সম্প্রসারিত এলাকাগুলো হচ্ছে- সদর উপজেলার খাগডহর ইউনিয়নের খাগডহর, কল্পা, হাসিবাড়ী, বাইসা খাই, রহমতপুর, চর জেলখানার চর ও কিসমত মৌজা। চর ঈশ্বরদিয়া ইউনিয়নের চরঈশ্বরদিয়া ও চর সেহড়া মৌজা। দাপুনিয়া ইউনিয়নের দাপুনিয়া ও বাদেকল্পা মৌজা। ভাবখালী ইউনিয়নের সুতিয়াখালী ও বেলতলী মৌজা। সিরতা ইউনিয়নের গোবিন্দপুর এবং চর নিলক্ষীয়া ইউনিয়নের চরঘুরামপুর মৌজা। বয়ড়া ইউনিয়নের বয়ড়া ভালুকা ও ছত্রপুর মৌজা। আকুয়া ইউনিয়নের আকুয়া ও বাড়েরা মৌজা।

 

২০১৩ সালে গত ১৭ এপ্রিল স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব পত্রের মাধ্যমে প্রাচীন ঐতিহ্য ও জনসংখ্যা বিবেচনায় এবং প্রত্যাশিত নাগরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় সরকার সিটি কর্পোরেশন প্রতিষ্ঠা বিধি মালা ২০১০-এর ৪নং বিধি মোতাবেক পৌরসভাকে নতুন সিটি কর্পোরেশন প্রতিষ্ঠায় কয়েকটি শর্ত বেঁধে দেয়।

 

শর্তগুলো হলো- বিদ্যমান পৌর এলাকার জনসংখ্যা ন্যূনতম চার লাখ, জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে তিন হাজার হতে হবে, স্থানীয় আয়ের উৎস বার্ষিক ৫ কোটি, প্রস্তাবিত এলাকায় শিল্পপ্রতিষ্ঠান ও বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ, ভৌত অবকাঠামোগত সুবিধা যা ভবিষ্যতে সম্প্রসারণ, বিদ্যমান পৌরসভার বার্ষিক আয় ন্যূনতম ১০ কেটি টাকা, আয়তন ২৫ বর্গ কিলোমিটার ও সিটি কর্পোরেশন প্রতিষ্ঠার বিষয়ে জনমত অনুকূলে থাকতে হবে।

সর্বশেষ আপডেটঃ ১০:৫৯ পূর্বাহ্ণ | মার্চ ২৯, ২০১৮