| সকাল ৮:৪৩ - শুক্রবার - ১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ - ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ - ১৪ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

জেলা পরিষদ নির্বাচন আগামী ২৮ ডিসেম্বর

লোক লোকান্তরঃ  জেলা পরিষদ নির্বাচন আগামী ২৮ ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে। আর এ জন্য তফসিল ঘোষণা হবে নভেম্বরের মাঝামাঝি সময়ে। ইতোমধ্যে এ বিষয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

 

মঙ্গলবার কমিশনের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি পাওয়ার বিষয়টি স্বীকার করেন।

 

তিনি বলেন, “জেলা পরিষদ নির্বাচনের তারিখ নির্ধারণ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি আমরা পেয়েছি। এই চিঠির আলোকে কমিশন বৈঠক করে তফসিল ঘোষণা করবে।”

 

জেলা পরিষদ নির্বাচনের নির্বাচনীবিধি ও আচরণবিধির খসড়া চূড়ান্ত করা হয়েছে জানিয়ে এ কর্মকর্তা বলেন, “এসব বিধি কমিশন থেকে আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ভেটিংসহ চূড়ান্ত অনুমোদন পেলে তা গেজেট আকারে প্রকাশ করা হবে।”

 

নিয়ম অনুযায়ী, নির্বাচন কমিশনের কোনো বিধি তৈরি করতে হলে সেটা চূড়ান্ত করার আগে আইন মন্ত্রণালয়ের ভেটিং প্রয়োজন হয়। তবে তফসিল কবে হতে পরে এ বিষয়ে সুনির্দিষ্টভাবে কমিশনের অতিরিক্ত সচিব কিছু জানাননি।

 

তিনি বলেন, “কমিশন বসে নির্বাচনের শিডিউল ঠিক করবে। তবে আমার মনে হয়, আগামী মাসের মাঝামাঝি সময়ে জেলা পরিষদ নির্বাচনের তফসিল দেয়া সম্ভব হবে।”

 

অন্যান্য নির্বাচনের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল নির্বাচন কমিশনের ঘোষণার কথা থাকলেও আইন অনুযায়ী প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠানে সরকার তারিখ ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করবে বলে জেলা পরিষদ আইনে উল্লেখ করা হয়েছে। সেই হিসেবে সরকার এ নির্বাচনের তারিখ ঘোষণা করে তা গেজেট আকারে প্রকাশ করে কমিশনকে জানিয়ে দিয়েছে।

 

উল্লেখ্য, তিন পার্বত্য জেলা বাদে বাংলাদেশের ৬১টি জেলা পরিষদে ২০১১ সালের ১৫ ডিসেম্বর রাজনৈতিক বিবেচনায় দলীয় লোকদের প্রশাসক হিসেবে নিয়োগ দেয় সরকার। তাদের মেয়াদপূর্তিতে ডিসেম্বরে প্রথমবারের মতো এ নির্বাচন হবে।

সর্বশেষ আপডেটঃ ১:৫৮ পূর্বাহ্ণ | অক্টোবর ২৬, ২০১৬