| বিকাল ৪:২৯ - সোমবার - ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ - ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৫ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ময়মনসিংহসহ চার বোর্ডে এগিয়ে ছেলেরা

লোক লোকান্তরঃ  এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মেয়েদের থেকে ছেলেরা বেশি অংশগ্রহণ করলেও পাসের হার ও সংখ্যা- দুদিক থেকেই এগিয়ে রয়েছে মেয়েরা। তবে ময়মনসিংহ শিক্ষা বোর্ডে, কুমিল্লা, চট্টগ্রাম ও সিলেট এই চারটি বোর্ডের পাসের হারে মেয়েদের থেকে এগিয়ে রয়েছে ছেলেরা।

 

অপরদিকে ঢাকা, যশোর, রাজশাহী, বরিশাল, দিনাজপুর, বিআইএসই, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে ছেলেদের তুলনায় মেয়েরা এগিয়ে রয়েছে।

 

এবারের পরীক্ষায় গড় পাসের হার দাঁড়িয়েছে ৮২ দশমিক ৮৭ শতাংশ। তবে মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ।

 

সকল শিক্ষা বোর্ডের এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্র অংশগ্রহণ করে। এরমধ্যে পাস করেছে ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। বিপরীতে ফেল করেছে ১ লাখ ৮৭ হাজার ৫৯৮ জন।

 

অপরদিকে ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রী এবারের পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে পাস করেছে ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন। আর ফেল করেছে ১ লাখ ৬১ হাজার ৯০৭ জন।

 

প্রথমবারের মতো ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে পাসের হার ৮০ দশমিক ১৩ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৪৩৪ জন শিক্ষার্থী। এই শিক্ষা বোর্ডের পাসের হারে এগিয়ে আছে ছেলেরা আর জিপিএ-৫ এ সংখ্যায় এগিয়ে মেয়েরা।

 

ময়মনসিংহ শিক্ষা বোর্ডে পরীক্ষায় অংশ নেওয়া ৬৩ হাজার ৬০৫ জন ছাত্রের মধ্যে পাস করেছে ৫০ হাজার ৯৯৪ জন, পাসের হার ৮০ দশমিক ১৭। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৬৪৬ জন। অপরদিকে ৬১ হাজার ৩৫৪ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৪৯ হাজার ১৩১ জন, পাসের হার ৮০ দশমিক ০৮ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৭৮৮ জন।

 

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ২৮১ শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩১টি সেন্টারে ১ লাখ ২৪ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে পাস করেছেন ১ লাখ ১২৫ জন। বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছে ৩৮ হাজার ৭০৫ জন, যার পাসের হার ৯১ দশমিক ৪৬ শতাংশ। মানবিক বিভাগ থেকে পাস করেছে ৫১ হাজার ৫৬৫ জন, যার পাসের হার ৭৩ দশমিক ৩৩ শতাংশ। এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করেছে ৯ হাজার ৮৫৫ জন, যার পাসের হার ৮০ দশমিক ০১ শতাংশ।

 

এছাড়া কুমিল্লা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৬ দশমিক ৩১ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৪ দশমিক ৪১ শতাংশ।

 

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৪ দশমিক ৯৩ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৪ দশমিক ৬০ শতাংশ।

 

সিলেট শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৭৯ দশমিক ২৩ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৭৮ দশমিক ৪৬ শতাংশ।

 

অপরদিকে ঢাকা শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮১ দশমিক ১৩ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৩ দশমিক ৪৮ শতাংশ।

 

রাজশাহী শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮৯ দশমিক ৩৭ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৯১ দশমিক ৪৫ শতাংশ।

 

বরিশাল শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৭৬ দশমিক ৭২ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮২ দশমিক ৬৭ শতাংশ।

 

দিনাজপুর শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৭৮ দশমিক ৭৯ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮১ দশমিক ২২ শতাংশ।

 

মাদরাসা শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮১ দশমিক ৬১ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৩ দশমিক ৩৪ শতাংশ।

 

কারিগরি শিক্ষা বোর্ড থেকে পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৭১ দশমিক ১০ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৭৭ দশমিক ৪৭ শতাংশ।

 

বিআইএসই থেকে অংশ নেয়া শিক্ষার্থীদের মধ্যে ৮২ দশমিক ৯৫ শতাংশ ছাত্র পাস করেছে। আর ছাত্রী পাসের হার ৮৪ দশমিক ৫০ শতাংশ।

 

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সর্বশেষ আপডেটঃ ৩:৩৬ অপরাহ্ণ | মে ৩১, ২০২০