| দুপুর ১২:৪৯ - বৃহস্পতিবার - ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

পবিত্র কাবা শরিফের প্রবেশপথে জীবাণুনাশক মেশিন

লোক লোকান্তরঃ  করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সৌদি আরবের মক্কায় পবিত্র কাবা শরিফের প্রবেশপথে বসানো হয়েছে অত্যাধুনিক জীবাণুনাশক মেশিন। দ্রুতই মুসলমানদের সবচেয়ে পবিত্র এই দুই মসজিদ খুলে দিতে যাচ্ছে কর্তৃপক্ষ।

 

মহামারীর কারণে এক মাসেরও বেশি সময় পবিত্র কাবাঘর ও মদিনার মসজিদে নববীতে সীমিতসংখ্যক মানুষ প্রার্থনার সুযোগ পাচ্ছেন। আর তাই  কাবাঘরের প্রধান প্রবেশপথ কিং আবদুল আজিজ গেটে বসানো হয়েছে অত্যাধুনিক জীবাণুমুক্তকরণ মেশিন।

 

দ্য গার্ডিয়ান জানিয়েছে, মসজিদের মূল প্রবেশপথে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে সর্বশেষ প্রযুক্তির এই জীবাণুমুক্তকরণ গেট বসানো হল। লকডাউন শিথিল করা হলেও মসজিদে হারামাইন এখনও খুলে দেয়া হয়নি।

 

তবে খুব শিগগির মক্কার মসজিদুল হারাম ও মদিনায় মসজিদে নববী সাধারণ মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছেন মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান শেখ আবদুর রহমান আল-সুদাইস।

 

মুসল্লিদের জীবাণুমুক্ত করতে উন্নত মানের জীবাণুনাশক মেশিনের মাধ্যমে ফটকে স্বয়ংক্রিয় স্যানিটাইজার স্প্রেসহ জীবাণু নির্বীজকরণ করা ও থার্মাল ক্যামেরা দিয়ে তাপমাত্রা মাপার ব্যবস্থা থাকবে।

 

ক্যামেরাগুলোর ৬ মিটারের মধ্যে একসঙ্গে বেশ কয়েকজনের তাপমাত্রা মাপা, সংক্রমণ নিয়ে আগত মুসল্লিদের গতিবিধি পর্যবেক্ষণ এবং সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করার জন্য স্মার্ট স্ক্রিন ব্যবহার করা হবে।

সর্বশেষ আপডেটঃ ৬:৪৮ পূর্বাহ্ণ | মে ০৯, ২০২০