| সকাল ৮:১৪ - বৃহস্পতিবার - ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ১লা শাওয়াল, ১৪৪৫ হিজরি

ময়মনসিংহ মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে ময়মনসিংহ ক্লিনে’র অভিযান

স্টাফ রিপোর্টারঃ    পরিছন্ন বাংলাদেশের ব্যানারে যাত্রা শুরু করা ময়মনসিংহ ক্লিনের অভিযানে এবার পরিছন্ন হয়েছে ময়মনসিংহ মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধ। যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত ময়মনসিংহের পৃথক ১০টি স্থানে পরিছন্নতা অভিযান চালিয়েছে তারা। এবার ১১তম পরিছন্নতা অভিযান হিসেবে ময়মনসিংহ মুক্তিযুদ্ধ স্মৃতিসৌধে পরিছন্নতার কার্যক্রম চালিয়েছে তারা।

 

শনিবার বেলা ২.৩০ টায় জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয়ে একটানা ৪ ঘন্টা পরিচ্ছন্নতা অভিযানে নামে তারা। এ সময় অংশ নেয় লাল সবুজের টি’শার্ট পড়া প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী। এসময় তারা মুল স্মৃতিসৌধ, স্মৃতিফলক সহ এর আশ পাশ পরিছন্ন করে।

 

সরেজমিনে দেখা যায়, শনিবার  দুপুর ২.৩০ মিনিট এ পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহন করে প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী তরুন-তরুনী। জাতীয় সংগীত পরিবেশন করে তিনটি দলে বিভক্ত হয়ে স্মৃতিসৌধের আওতাভুক্ত এলাকায় পরিছন্নতা কাজ শুরু করে তারা। এসময়  আবর্জনা পরিষ্কার সহ পানি দিয়ে ধুয়ে দেয়া হয় স্মৃতিসৌধ ও স্মৃতিফলক। এসময় তাদের  স্মৃতিসৌধের দায়িত্বে থাকা কর্মীর সহায়তায় প্রায় ৪ ঘন্টা কাজ করে সন্ধার পর অভিযানের সমাপ্তি ঘোষনা করে সংঘঠনটির সমন্বয়ক অ্যাড. মতিউর রহমান ফয়সাল।

 

পরিছন্নতা কার্যক্রমে অংশগ্রহনকারীরা জানায়- এ কাযক্রমে অংশগ্রহনকারীরা বিভিন্ন স্কুল,কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, চাকরিজীবি ও বিভিন্ন পেশার। তারা মানুষের অভ্যাস পরিবর্তন ও ময়মনসিংহ নগরীকে পরিছন্ন করার করা জন্যই কাজ করে যাচ্ছে এবং ধারাবাহিক ভাবে কাজ করে যাবে। তারা অন্যদের ও আমন্ত্রন জানাচ্ছে।

 

অংশগ্রহনকারী মেহেদী হাসান আবদুল্লাহ বলেন, এই শহরে যেহেতু আমারা বসবাস করি, তার মানে এই শহর আমাদের। তাই একে পরিস্কার করার দায়িত্বও আমাদের। আমারা এইভাবেই আমাদের কার্যক্রম চালিয়ে যাব।

 

জানাযায়, সংগঠনটি প্রতি সপ্তাহে একদিন স্বেচ্ছাশ্রমে নিদিষ্ট এলাকায় পরিছন্নতা অভিযান পরিচালনা করে আসছে। তারই ধারাবাহিকতায় এ পরিছন্নতা কার্যক্রম।

 

উল্লেখ্য, গত ৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিক উদ্ভোদনের মাধ্যমে যাত্রা শুরু করে ময়মনসিংহ ক্লিন নামের এ সংগঠনটি। যাত্রা শুরুর পর ময়মনসিংহের প্রধান ১০টি স্থানে পরিছন্নতা অভিযান চালিয়েছে তারা।

 

সংগঠনটির সমন্বয়ক অ্যাড. মতিউর রহমান ফয়সাল বলেন, গত ৩ সেপ্টেম্বরে ঢাকা ক্লিনের আদলে যাত্রা শুরু করে ময়মনসিংহ ক্লিন, এর পর থেকে কয়েকটি সফল অভিযান পরিচালনা করেছি। আমরা এই শহরকে পরিছন্ন করে গড়ে তুলবো, মানুষের অভ্যাস পরিবর্তন না হওয়া ও পরিছন্ন ময়মনসিংহ গড়ে না উঠা পর্যন্ত আমরা কাজ করে যাব।

 

ছবিঃ কিশোর ত্রিপুরা

সর্বশেষ আপডেটঃ ৯:৪৫ অপরাহ্ণ | ডিসেম্বর ০৩, ২০১৬