| রাত ৯:৪৭ - রবিবার - ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ১১ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

বাল্য বিবাহের ক্ষেত্রে বিশ্বে বাংলাদেশ তৃতীয় স্থানে – পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির সেমিনারে বক্তারা

শাহ আলম উজ্জ্বল:  সমগ্র মানবজাতির জীবনে মাদক দ্রব্যেও অপব্যবহার একটি মারাত্মক সমস্যা, মাদকাশক্তি শুধু আসক্ত জীবনকে পঙ্গু করে না,তার পরিবার ও গোটা সমাজকে ধবংস করে দেয়,সরকারি হিসাব মতে ২০০৬ সালে মাদকাসক্তের সংখ্যা ছিল ৪৬ লক্ষ বর্তমানে এর সংখ্যা দ্বিগুর ছাড়িয়ে গেছে।বাল্য বিবাহের ক্ষেত্রে সারা বিশ্বে বাংলাদেশ তৃতীয় অবস্থান রয়েছে, দেশে ১৮ বছর বয়সের আগে ৬৬ শতাংশ মেয়ে এবং একই বয়সের পার্চ শতাংশ ছেলের বিয়ে হচ্ছে, তবে দেশের গ্রামাঞ্চলে ৬৯ শতাংশ নারী ১৮ বছর বয়স হওয়ার আগেই বিয়ে হয়ে যায়।
গত এক দশকে বাংলাদেশ তথা সারা বিশ্বে সেলফোন ও ইন্টারনেটের ব্যাপক প্রসার ঘটেছে ফলে সাইবারক্রাইমের বেড়ে চলেছে এতে কোমলমতি শিশু কিশোর কিশোরী ও নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এবং তরুন ও যুব সমাজ নষ্ট হয়ে যাচ্ছে। দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহে গতকাল রবিবার শিশু আইন,মাদকদ্রব্যেও অপব্যবহার,খাদ্যে রাসায়নিক দ্রব্য,ইভটিজিং বাল্য বিবাহ,সেলফোন ও ইন্টারনেটের অব্যবহার শীর্ষক সেমিনারে উপরোক্ত তথ্য প্রকাশ করা হয়েছে।
বাংলাদেশ অবসর প্রাপ্ত পুলিশ অফিসার্স কল্যাণ সমিতির উদ্যোগে ময়মনসিংহ জেলা পুলিশ ও সমাজ সেবা অধিদফতরের সহযোগিতায় সেমিনারে সাবেক আইজিপি ও সংগঠনের সভাপতি এম সহীদুল ইসলাম চৌধুরী মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে বাংলাদেশ পুলিশের উপ মহা পুলিশ পরিদর্শক ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন পিপিএম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পুলিশের সাবেক আইজিপি ও সংগঠনের সহ সভাপতি আব্দুর রউফ পিপিএম এবং সাবেক অতিরিক্ত সচিব সারোয়ার হোসেন ও সাবেক সহকারী পুলিশ সুপার রাবেয়া খাতুন প্রমুখ। ময়মনসিংহের পুলিশ সুপার মঈনুল হক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ।

প্রধান অতিথির বক্তব্যে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন পিপিএম শিশু নির্যাতন,মাদকদ্রব্যের অপব্যবহার,খাদ্যে রাসায়নিক দ্রব্য মিশ্রন ,ইভটিজিং বাল্য বিবাহ,সেলফোন ও ইন্টারনেটের অব্যবহার নিয়ন্ত্রনে  আইন শৃংখলা বাহিনীর সক্রিয় ভুমিকা পালন এবং সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তুলতে হবে।সেমিনারে সাংবাদিক,মসজিদের ইমাম,শিক্ষক শিক্ষার্থী ও পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশ গ্রহন করেন।

সর্বশেষ আপডেটঃ ৮:১২ অপরাহ্ণ | এপ্রিল ১৭, ২০১৬