| দুপুর ২:১০ - সোমবার - ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ - ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি

মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে ব্যতিক্রমী মানুষ ডা. হেফজুল বারী খান

শেরপুর প্রতিনিধি:  ‘প্রতিটি বাঙ্গালী যেন জীবনে অন্তত একজন মুক্তিযোদ্ধাকে সাহায্য করে, সম্মান জানায়’ এ বাণীটি মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ ও চেতনা বাস্তবায়নে নিবেদিত প্রাণ ব্যতিক্রমী মানুষ ডা. হেফজুল বারী খানের। তিনি বাণী আওড়াতে অভ্যস্ত নন, কাজে বিশ্বাসী।
রাজিবপুর থেকে বৃহত্তর ময়মনসিংহ জেলার যে কোনো অসহায় মুক্তিযোদ্ধা যখন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন অথবা দুমুঠো ভাতের জন্য কষ্ট করছেন, আর এ খবরটি যখন ডা. হেফজুল বারী খানের নজরে আসছে তখন ওই অসহায় মুক্তিযোদ্ধার দায়িত্ব তিনি খুব আন্তরিকতার সাথেই গ্রহণ করছেন। এমনটিই জানালেন সাহায্য সহযোগিতা পাওয়া কয়েকজন অসহায় মুক্তিযোদ্ধা।
মহৎপ্রাণ ডা. হেফজুল বারী খান ইতিমধ্যে নিজস্ব অর্থব্যয়ে শেরপুরের খুনুয়া গ্রামে ‘শহীদ আফসার মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্স’ ও নকলা উপজেলার চিথলিয়া গ্রামে ‘মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ’ নির্মাণ করেছেন।
জীবনমুখী ডা. হেফজুল বারী খান অসহায় মুক্তিযোদ্ধাদের সুখ দুঃখ, জীবনের চাওয়া এবং না পাওয়া, সংসার জীবনের নানা টানাপড়েন নিয়ে লিখে চলেছেন গান।
বিশেষজ্ঞ চিকিৎসক, মানবাধিকার কর্মী, মুক্তিযুদ্ধভিত্তিক ও বহুমাত্রিক গানের লেখক ডা. হেফজুল বারী খানের লেখা গান নিয়ে আগামী ১৫ আগস্টের আগেই বের হতে যাচ্ছে বিশেষ অ্যালবাম ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’। অ্যালবামটির সার্বিক তত্ত্বাবধানে আছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের বিশিষ্ট শিক্ষক, নজরুল গবেষক ও গীতিকার অধ্যাপক ড. রশিদুন্ নবী। সুর ও কন্ঠ দিয়েছেন সঙ্গীত বিভাগের শিক্ষক আশিক সরকার, কৃতী ছাত্র রাজীব, সুমন, জিয়াসহ আরো অনেকে।

সর্বশেষ আপডেটঃ ৯:১৪ অপরাহ্ণ | এপ্রিল ১৬, ২০১৬