| সকাল ৬:২৪ - বৃহস্পতিবার - ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ - ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৭ই রজব, ১৪৪৪ হিজরি

গৌরীপুর জন্মাষ্টমীতে ভক্তদের মিলনমেলা

 

সাজ্জাতুল ইসলাম সাজ্জাত ঃ  ০৫ সেপ্টেম্বর ২০১৫, শনিবার,
বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে গৌরীপুরে পালিত হয়েছে হিন্দু ধর্মালম্বীদের উপাস্য দেবতা ভগবান শ্রী কৃঞ্চের আর্বিভাব দিবস শুভ জন্মাষ্টমী। ঠাকুর শ্রী কৃঞ্চের জন্মদিন উপলক্ষে পৌরশহর সহ উপজেলার বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের মিলনমেলা বসেছে। শনিবার সকালে শহরের গবিন্দবাড়ি আঙ্গিনায় আলোচনা সভা শেষে শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ। পৌর শহরের বিভিন্ন এলাকায় ও উপজেলার বিভিন্ন স্থান থেকে সনাতন ধর্মীবলম্বী বিভিন্ন বয়সী কয়েকশ নারী, পুরুষ নেচে গেয়ে যোগ দেন শোভাযাত্রায়। অনুষ্ঠানের প্রধান অতিথি সাবেক স্বাস্থ্য প্রতিমন্ত্রী ও গৌরীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব ডা. ক্যাপ্টেন (অব.) মজিবুর রহমান ফকির এমপি মোবাইল ফোনে
বক্তব্যে বলেন, আমাদের মুক্তিযুদ্ধের মূলমন্ত্র ছিল সব ধর্মের সব মানুষের সমান অধিকার। হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিস্টান-সব ধর্মের মানুষ কাঁধে কাঁধ মিলিয়ে মুক্তিযুদ্ধ করেছে। এদেশে সামপ্রদায়িক সমপ্রীতি ছিল, আছে এবং চিরদিন থাকবে।’ তিনি বলেন, ‘আমরা সব ধর্মের মানুষ একে অন্যের উৎসব, পার্বণ মিলেমিশে পালন করি। আমাদের ঐক্যই হচ্ছে আমাদের মূল শক্তি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে এগিয়ে নিতে কাজ করছেন। অসামপ্রদায়িক বাংলাদেশ গঠন করতে কাজ করছেন প্রধানমন্ত্রী। সব ধর্মের সবাইকে মিলেমিশে প্রধানমন্ত্রীর হাতকে শক্তিশালী করতে হবে।
উপজেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অরুণ সরকারের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিধূ ভুষণ দাস, যুগ্ম-সাধারণ সম্পাদক ম.নুরুল ইসলাম, পৌর আওয়ামী লীগের সভাপতি ও পৌর সভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম, এডভোকেট আবুল কালাম আজাদ, সোমনাথ সাহা, শ্যামল কর প্রমুখ। শোভাযাত্রাটি বাগানবাড়ি থেকে শুরু হয়ে শহরের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।
শ্রী কৃঞ্চসহ বিভিন্ন দেবদেবী, ধর্ম প্রচারকের প্রতিকৃতি ও সাউন্ড সিস্টেম লাগিয়ে কীর্তনের সুর, ঢোল, ব্যান্ডের তাল, সব মিলিয়ে বর্ণিল রূপ নেয় শোভাযাত্রা। অংশগ্রহণকারী শতশত ভক্তের মধ্যে বয়স্ক নারী, পুরুষ যেমন ছিলেন, তেমন ছিল বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষাতীরাও। এদিকে শোভযাত্রা উপলক্ষে শহর জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে পুলিশ।

সর্বশেষ আপডেটঃ ৭:৩৬ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৫, ২০১৫