| বিকাল ৫:০৬ - বৃহস্পতিবার - ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ - ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - ৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

“তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়ন করার আহবান –প্রশিক্ষণ কর্মশালায় ইএনও ফয়জুল হক

লোক লোকান্তর ডেস্ক, ০৩ আগস্ট ২০১৫, বৃহস্পতিবার,

সচেতন নাগরিক কমিটি (সনাক), ময়মনসিংহ সদর ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র উদ্যোগে এবং উপজেলা প্রশাসনের সহযোগিতায় ময়মনসিংহ সদর উপজেলার সরকারি অফিসের তথ্য প্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে তথ্য অধিকার আইন ২০০৯ ও এর প্রয়োগ বিষয়ক প্রশিক্ষণ আজ ৩ সেপ্টেম্বর’১৫  সকাল ১০টায় শহরের এপেক্স ট্রেইনিং সেন্টারে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ময়মনসিংহ সদর এর উপজেলা নির্বাহী অফিসার আ. ন. ম. ফয়জুল হক।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার বলেন, বিভিন্ন আইন বাংলাদেশে পাশ হয়েছে এবং মাঠ পর্যায়ে এর বাসত্মব প্রয়োগে সরকারি বেসরকারি নানা উদ্যোগ গ্রহণ করা হয়ে থাকে। ঠিক সেরকমভাবে তথ্য অধিকার আইন ও এ সম্পর্কিত জনসচেতনতা বৃদ্ধি এবং এর সফল বাস্তবায়নের লড়্গ্যে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বিভিন্নমুখী কার্যক্রমের মাধ্যমে চেষ্টা করে যাচ্ছে। তারই একটি অংশ হিসেবে আজকে ময়মনসিংহ সদর উপজেলার সরকারি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়ে এ আয়োজন যা খুবই সময়োপযোগী। তিনি গোপনীয়তার সংস্কৃতি পরিহার করে জনগণকে আইনগতভাবে তথ্য প্রদান করে এ আইনটি সফল বাস্তবায়নের মাধ্যমে জনবান্ধব প্রশাসন হিসেবে নিজ নিজ প্রতিষ্ঠান গড়ে তুলতে এগিয়ে আসার আহ্বান জানান।

অত:পর টিআইবি’র সিভিক এনগেজমেন্ট ডিভিশন এর প্রোগ্রাম ম্যানেজার করুনা কিশোর চক্রবর্তী এবং ময়মনসিংহ সনাক-টিআইবি’র এরিয়া ম্যানেজার মো: আলমগীর কবির এর সঞ্চালনায় ময়মনসিংহ সদর উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের মোট ১৯ জন তথ্য প্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ এ প্রশিক্ষণ কর্মশালায় স্বত:স্ফুর্ত অংশগ্রহণ করেন। এ পর্বে তথ্য অধিকার আইন কী এবং কেন? তথ্য অধিকারের আন্তর্জাতিক প্রেক্ষাপট ও সাংবিধানিক অঙ্গীকার, মানবাধিকার, সুশাসন প্রতিষ্ঠার আন্দোলন ও তথ্য অধিকার আইন, তথ্য অধিকার আন্দোলন ও টিআইবি’র ভূমিকা, কোন কোন প্রতিষ্ঠানসমূহের জন্য আইনটি প্রযোজ্য নয়, স্ব-প্রণোদিত তথ্যের নমুনা ও তথ্যের মূল্য নির্ধারন ফি, তথ্য প্রাপ্তির আবেদনের ভিত্তিতে তথ্য প্রদানে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা হিসেবে করণীয়, তথ্য কমিশনের কাঠামো, ক্ষমতা ও কার্যাবলী, তথ্য প্রাপ্তির জন্য আপীল ও অভিযোগ এবং তথ্য অধিকার লংঘনের জরিমানা ও শাস্তির বিধান ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়। শেষ পর্বে অংশগ্রহণকারীদের প্রত্যেকেই সনাক ময়মনসিংহ কর্তৃক সরবরাহকৃত নেমপেস্নট তাদের নিজ নিজ কার্যালয়ে জনগণের সুবিধার্থে স্থাপনে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সর্বশেষ আপডেটঃ ৬:৪৩ অপরাহ্ণ | সেপ্টেম্বর ০৩, ২০১৫