| রাত ৪:১২ - মঙ্গলবার - ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ - ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

টাইব্রেকারে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

লোকলোকান্তর ডেক্স ঃ    অনূর্ধ্ব-১৬ সাফ চ্যাম্পিয়নশীপের ফাইনালে শ্বাসরুদ্ধকর টাইব্রেকারে ভারতকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জিতলো বাংলাদেশ। নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ের খেলাতেও ১-১ গোলে ড্র ছিল। এতে ম্যাচের ফল নির্ধারনের জন্য টাইব্রেকারের সাহায্য নেয়া হয়। সেখানে বাংলাদেশের খেলোয়াড়দের নেয়া চার শটেই গোল হয়। অন্যদিকে ভারতে ১০ নম্বর জার্সি পরিহিত খেলোয়াড় একটি শট গোলবারে মারেন। আর অন্য আরেকটি শট ঠেকিয়ে দেন বাংলাদেশের গোলরক্ষক। ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। কিন্তু দ্বিতীয়ার্ধের খেলা শুরু না হতেই কাক্সিক্ষত গোল পেয়ে যায় বাংলাদেশ দল। ৪৬ মিনিটের সময় পেনাল্টি বক্সের মধ্য থেকে দারুণ গোলটি করেন মোহাম্মদ হৃদয়। তবে ৬৩ মিনিটে দূর পাল্লা থেকে এক শটে খেলায় সমতা ফিরিয়ে আনে ভারত। কয়েকবার বাংলাদেশ গোলরক্ষক দলকে বাঁচালেও ৬৩ মিনিটে আর পারেন নি। বক্সের বাইরে থেকে ভারতের অময় অবিনাশ ঊঁচু করে নেয়া শটে পরাস্ত করেন গোলরক্ষক ফয়সালকে। এর আগে সাফ অনুর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কোনো দল। সিলেট জেলা স্টেডিয়মে অনুষ্ঠিত ফাইনালে ভেজা মাঠের কারনে নিজেদের গুছিয়ে নিতেই সময়নেয় স্বাগতিক বাংলাদেশ ও ভারত। তবে আস্তে আস্তে নিজেদের গুছিয়ে নিয়ে একের পর এক আক্রমণ শানায় সাদ, শাওনরা, যার প্রথমটি ছিলো ম্যাচের ১৩ মিনিটে। একটি কাউন্টার অ্যাটাক থেকে মিডফিল্ডার মোহাম্মদ শাওনের প্রচেষ্টা কর্নারের বিনিময়ে রক্ষা করেন ভারতের ডিফেন্ডার মোহাম্মদ রাকিব। শাওনের কর্নারে সাদের হেড প্রতিহত হলে ফিরতি বলে আবারও চেষ্টা করেন অধিনায়ক শাওন। এবারও কর্ণারের রক্ষা পায় ভারত। ২১ মিনিটে ডিফেন্ডার শাওন হোসেনের ডিফেন্স চেড়া থ্রু ধরে শাওনের ক্রস মুস্তাজিবের হেড অল্পের জন্য ক্রস পিচের উপর দিয়ে বাইরে চলে যায়। ৩৩ মিনিটে আবারও দুই শাওনের রসায়নে আক্রমণে যায় বাংলাদেশ। তা থেকে মোস্তাবিজের আচমকা শট ভারতের গোলরক্ষক প্রভুষ্কান সিং গিল অসাধারণ দক্ষতায় বল গ্রিপে নিয়ে নেন। পরের মিনেট রহিম আলীর প্রচেষ্টা ব্যর্থতায় রূপান্তরিত করেন ডিফেন্ডার আতিকুজ্জামান। এদিকে ম্যাচ শুরুর আগেই কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় স্টেডিয়াম।
বাংলাদেশ দল : ফয়সল আহমেদ (গোলকিপার), শাওন হোসাইন (অধিনায়ক), ফাহিম মোর্শেদ, মোহাম্মদ হৃদয়, মোহাম্মদ শাওন, সাদ উদ্দিন, মোহাম্মদ আতিকুজ্জামান, জাহাঙ্গীর আলম সজিব, খলিল ভুঁইয়া, মোস্তাজিব খান, ইমন খান।
ভারতীয় দল : মো. সাকলাইন খান, অজিন টম, মোহাম্মদ রাকিপ, মোহাম্মদ শাহজাহান, অময় অবিনাশ মরাজকার, রাহিম আলী, জেরেমি লালদিনপুইয়া, আয়মল চংগমপিপা, অভিজিৎ সরকার, জিয়ানচুন রংমেই, প্রভুষ্কান সিং গিল (অধিনায়ক ও গোলকিপার)

সর্বশেষ আপডেটঃ ৯:৫২ অপরাহ্ণ | আগস্ট ১৮, ২০১৫