| দুপুর ২:৫২ - মঙ্গলবার - ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ - ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সিলেটে জিম্বাবুয়ে সিরিজের প্রথম টেস্ট

অনলাইন ডেস্ক,১২ আগস্ট ২০১৫, বুধবার:

২০১৬ সালের জানুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ খেলবে বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে সিলেটে। সিরিজের সময়সূচিও (প্রস্তাবিত) তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফলে দেশের অষ্টম টেস্ট ভেন্যু হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে সিলেট বিভাগীয় স্টেডিয়াম।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে ক্রিকেট দল। সিরিজ শুরু টেস্ট ক্রিকেট দিয়ে। সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি সিলেট স্টেডিয়ামে আয়োজনের বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল।

আগামী নভেম্বরে মাঠ পরিদর্শনে আসবে আইসিসির পরিদর্শক দল। তাদের রিপোর্টের উপরই নির্ভর করছে সিলেট স্টেডিয়ামের টেস্ট ভেন্যুর মর্যাদা পাওয়ার বিষয়টি।

টেস্ট ভেন্যুর মর্যাদা পাওয়ার ব্যাপারে আশাবাদী শফিউল আলম চৌধুরী নাদেল। সিলেটের মাঠ এক মাসের মধ্যে পুরো প্রস্তুত হয়ে যাবে বলে জানান তিনি। এছাড়া স্টেডিয়ামের গ্যালারির ধারণক্ষমতা বাড়ানো হবে বলেও নিশ্চিত করেন বিসিবির এই পরিচালক, ‘আমরা অনেক কাজ করেছি। আগামী এক মাসের মধ্যে মাঠ পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে। আমরা গ্যালারি বর্ধিত  করছি। এগুলো শেষ হতে হয়তো তিন-চার মাস লাগবে।’

২০০৭ সালে নির্মিত এই স্টেডিয়ামের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ২০১৪ সালের টি-২০ বিশ্বকাপে। সে আসরের ৬টি ম্যাচ অনুষ্ঠিত হয় এই মাঠে।

সিরিজের প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ১৫-১৭ জানুয়ারি বিসিবি একাদশের সঙ্গে ফতু্ল্লায় তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে জিম্বাবুয়ে। ২০-২৪ জানুয়ারি সিলেটে হবে সিরিজের প্রথম টেস্ট। দ্বিতীয় টেস্ট (২৮ জানুয়ারি- ১ ফেব্রয়ারি) হবে খুলনায়।

এরপর খুলনাতেই ৫ ও ৭ ফেব্রয়ারি ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। তৃতীয় ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সব ম্যাচগুলো ম্যাচ চট্টগ্রামে অনুষ্ঠিত হবে যথাক্রমে ১০, ১২, ১৪ ও ১৬ ফেব্রয়ারি। সিরিজ চলাকালীন সময়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ চলবে বলে ঢাকায় রাখা হয়নি কোনো ম্যাচ।

গত বছরের নভেম্বর-ডিসেম্বরে তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলতে বাংলাদেশ সফর করেছিল জিম্বাবুয়ে ক্রিকেট দল। টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও স্বাগতিকদের কাছে হোয়াইটওয়াশের লজ্জা পায় সফরকারীরা।

সর্বশেষ আপডেটঃ ৪:৫৫ অপরাহ্ণ | আগস্ট ১২, ২০১৫