| সকাল ৮:২৫ - মঙ্গলবার - ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১০ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

প্যারাগুয়েকে হারিয়ে কোপা’য় তৃতীয় পেরু

অনলাইন ডেস্ক, ৪ জুলাই ২০১৫, শনিবার:

কোপা আমেরিকার ৪৪তম আসরের তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে চিলির এস্তাদিয়ো মিউনিসিপালে মাঠে নেমেছিল ‘জায়ান্ট কিলার’ খ্যাত প্যারাগুয়ে আর চমক জাগিয়ে সেমিফাইনালে উঠা পেরু। ক্যারিলো আর গুয়েরেরোর গোলে ২-০ ব্যবধানে প্যারাগুয়েকে হারিয়ে তৃতীয় দল হিসেবে আসর শেষ করল পেরু।
স্বাগতিক চিলির বিপক্ষে সেমিফাইনালে ২-১ গোলে হারা পেরুর হয়ে এ ম্যাচে শুরুর একাদশে মাঠে নেমেছিলেন রামোস, ভারগাস, ক্যারিলো, কিউবা, রেইনা আর গুয়েরেরোর মতো তারকারা। আর দ্বিতীয় সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে ৬-১ গোলে হারা প্যারাগুয়ের হয়ে মাঠে নেমেছিলেন দা সিলভা, আগুইলার, মার্টিনেজ, বারিওসের মতো তারকারা।
খেলার সপ্তম মিনিটে এগিয়ে যেতে পারতো পেরু। রেইনার লম্বা দূরত্ব থেকে নেওয়া শটটি রুখে দেন ভিল্লার। দুই মিনিট পরে প্যারাগুয়ের একটি প্র্রচেষ্টা নষ্ট করেন পেরুর তারকা ভারগাস। ১৬ মিনিটে আগুইলারের ৩০ গজ দূর থেকে নেওয়া শটটি ভারগাস ক্লিায়ার করেন।
ম্যাচের প্রথম থেকেই প্যারাগুয়ের ডি-বক্সে চাপ তৈরি করে খেলতে থাকে পেরু। প্রথমার্ধের ২৫ মিনিটে রামোসের একটি জোরালো শট গিয়ে জমা হয় প্যারাগুয়ের গোলরক্ষক ভিল্লারের গ্লাভসে। দুই মিনিট পরেই আবারো পেরুর আক্রমণ। ফাঁকায় বল পেয়েও পেনাল্টি এরিয়া থেকে ক্যারিলোর ক্রস থেকে বল পান রেইনা। নিশ্চিত গোলের সুযোগ নষ্ট করেন তিনি। তার শটটি গোলবারের বাইরে দিয়ে চলে যায়।
ম্যাচের ৩৮ মিনিটে রেইনার আরো একটি সুযোগ হাতছাড়া হলে লিড নিতে ব্যর্থ হয় পেরু।
বিরতির আগে কোনো দল গোলের দেখা না পেয়েই বিশ্রামে যায়।
দ্বিতীয়ার্ধে নেমেই গোলের দেখা পায় পেরু। দলের লিড নেওয়া গোলটি করেন ক্যারিলো। ৪৯ মিনিটে রেইনার নেওয়া কর্নার কিক থেকে উড়ে আসা বল ক্লিয়ার করেন প্যারাগুয়ের ডিফেন্ডাররা। তবে, ফিরতি বলে টপ-ডি থেকে শট নেন ক্যারিলো। ভিল্লারের নাগালের বাইরে দিয়ে বল জড়িয়ে যায় প্যারাগুয়ের জালে।
৬২ মিনিটে আরও একটি সুযোগ হাতছাড়া করে পেরু। আর ৬৬ মিনিটে ৩০ গজ দূর থেকে নেওয়া অস্কার রোমেরোর জোরালো শটে গোল না হলে ১-০ তে পিছিয়ে থাকে প্যারাগুয়ে।
ম্যাচের ৬৭ মিনিটে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল প্যারাগুয়ে। বারিওসের বাড়ানো বলে বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নামা বেনিতেজ বল পান। গোলবারের ডানদিক দিয়ে আলতো করে শট নেন তিনি। পেরুর এক ডিফেন্ডারের পায়ে জড়িয়ে যায় বল। এরপরও চেষ্টা করেন বেনিতেজ। তবে, গোলবারে লেগে বল ফিরে আসে।
ম্যাচের ৮২ মিনিটে ব্যবধান দ্বিগুন করতে চেষ্টা করে পেরু। প্যারাগুয়ের ডিফেন্ডারদের ভুলে বল পেয়ে যান ক্যারিলো। তার বাড়ানো বলে কিউবা শট নিলে তা গোলবারের উপরে লেগে বাইরে চলে যায়।
৮৯ মিনিটের মাথায় জোয়েল সানচেজের বাড়ানো বলে প্যারাগুয়ের গোলরক্ষকের সামনে থেকে আলতো টোকায় বল জালে জড়ান গুয়েরেরো। ফলে, ২-০তে এগিয়ে যায় পেরু।
বাকী সময়ে আর কোনো গোল না হলে ২-০ গোলের জয় নিয়ে ৪৪তম কোপা আমেরিকার তৃতীয় দল হিসেবে আসর শেষ করে পেরু।

সর্বশেষ আপডেটঃ ১২:২৭ অপরাহ্ণ | জুলাই ০৪, ২০১৫