| সকাল ৮:৩৭ - বৃহস্পতিবার - ১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ - ১৯শে মহর্‌রম, ১৪৪৪ হিজরি

রোবটের হাতে খুন হল মানুষ !

অনলাইন ডেস্ক,২ জুলাই ২০১৫, বৃহস্পতিবার:

প্রচণ্ড বুদ্ধিমান হয়ে উঠেছে রোবট সম্প্রদায়। সব প্রজাতির রোবট জোট বেঁধে গড়ে তুলেছে উচ্চ ক্ষমতাসম্পন্ন সামরিক বাহিনী। যুদ্ধ ঘোষণা করেছে তাদের সৃষ্টিকর্তা মানুষের বিরুদ্ধে। একে একে হত্যা করছে মানবজাতির সবাইকে। আর হুকুমের দাস হয়ে থাকতে চায় না তারা।

স্বাধীনভাবে শাসন করতে চায় পৃথিবীটাকে। কাল্পনিক এ ঘটনাকে উপজীব্য করে বিভিন্ন আঙ্গিকে অনেক জনপ্রিয় চলচ্চিত্রই নির্মিত হয়েছে হলিউডে। তবে এবার রূপালী পর্দায় না, বাস্তবেই মানুষ খুন করেছে একটা রোবট।

জার্মানিতে ফ্রাঙ্কফুর্ট থেকে ১০০ কিলোমিটার উত্তরে বওন্যাটালে ভক্সওয়াগনের প্লান্টে রোবটের হাতে প্রাণ গেছে এক কন্ট্রাক্টরের। গত সোমবার (২৯ জুন) ঘটনাটি ঘটেছে বলে বুধবার (০১ জুলাই) জানিয়েছে জার্মানভিত্তিক আন্তর্জাতিক গাড়ি প্রস্তুত ও বিপণনকারী প্রতিষ্ঠানটি।

বওন্যাটালের ওই প্লান্টে একটি দল রোবটটি স্থাপনের কাজ করছিল। নিহত ২২ বছরের ওই কন্ট্রাক্টর ওই দলেরই সদস্য বলে জানিয়েছেন ভক্সওয়াগনের মুখপাত্র হেইকো হিলউইগ।

তিনি বলেন, নিশ্চল রোবটটি স্থাপনের সময় হঠাৎ সচল হয়ে ওঠে। কন্ট্রাক্টরকে ধরে এক ধাতব প্লেটে আছাড় মারে।

হেইকো আরও বলেন, প্রাথমিক তদন্তে রোবটটি প্রোগ্রামিংয়ে ত্রুটি ছিল বলেই মনে হচ্ছে। প্রাথমিকভাবে প্লান্টের নির্দিষ্ট এলাকায় গাড়ি প্রস্তুতকারী যন্ত্রাংশ আনা নেওয়া ও তা নিপুনভাবে স্থাপনের দায়িত্ব ছিল রোবটটির।

এদিকে, রোবটের হাতে মানুষের প্রাণ যাওয়ায় বিপাকে পড়েছেন প্রসিকিউটররা। জার্মান সংবাদসংস্থা ডিপিএ এক প্রতিবেদনে জানিয়েছে, এ ঘটনায় হত্যা মামলার অভিযোগ আনা হবে কি না, এবং আনা হলেও তা কার বিরুদ্ধে আনা হবে, সে দ্বন্দ্বে রয়েছেন আইনজীবীরা।

সর্বশেষ আপডেটঃ ৪:৩১ অপরাহ্ণ | জুলাই ০২, ২০১৫