| রাত ১০:২৩ - বুধবার - ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১১ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

ফ্রিল্যান্সিং বিশ্বে এক নম্বর হবে বাংলাদেশ: সংসদে পলক

২০২১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে এক নম্বর আউটসোর্সিং দেশ হিসেবে প্রতিষ্ঠা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদে (২০১৫-১৬) অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। তিনি আরও জানান, আগামী ২০১৮ সালের মধ্যে আইসিটি খাত থেকে এক বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। দেশের সবগুলো বিভাগীয় শহরে আইটি পার্ক নির্মাণ করা হবে বলেও জানান তিনি।

২০২১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বে এক নম্বর আউটসোর্সিং দেশ হিসেবে প্রতিষ্ঠা হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আজ বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদে (২০১৫-১৬) অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন।

জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারের দূরদর্শী চিন্তাভাবনার কারণে টেলিকমিউনিকেশন সেক্টরে উন্নয়নের মধ্য দিয়ে বিশ্বের ৫ বৃহৎ দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে সক্ষম হয়েছি। তাই আগামী ২০১৮ সালের মধ্যে আইসিটি খাত থেকে এক বিলিয়ন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে প্রতিবছর ১১৮টি বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে ২০ হাজার আইটি গ্রাজুয়েট বের করা হচ্ছে। সরকার ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার নির্মাণের মাধ্যমে ১১ হাজার তরুণ-তরুণীকে চাকরি দিয়ে বিশ্বের কাছে নজির স্থাপন করেছে সরকার।

তিনি বলেন, ১২টি আইটি পার্ক নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া সবগুলো বিভাগীয় শহরে আইটি পার্ক নির্মাণ করা হবে। পর্যায়ক্রমে সব জেলা শহরে নির্মাণ করা হবে একটি করে হাইটেক পার্ক।

সর্বশেষ আপডেটঃ ৯:১৫ পূর্বাহ্ণ | জুন ২৬, ২০১৫