| সকাল ১১:১২ - শুক্রবার - ৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৬ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

আফগানিস্তানে পার্লামেন্ট ভবনে তালেবান হামলা

অনলাইন ডেস্ক,২২ জুন ২০১৫, সোমবার:

কাবুলে আফগানিস্তানের পার্লামেন্ট ভবনে হামলা চালিয়েছে আত্মঘাতী তালেবান যোদ্ধারা। সোমবার সকালে পার্লামেন্টের অধিবেশন চলার সময় প্রথম বিস্ফোরণের আওয়াজ পাওয়া যায়। আত্মঘাতী হামলাকারীরা প্রথমে ভবনের মূল ফটকে গাড়ি বোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় পরপর কয়েকটি বিস্ফোরণে ভবনের বাইরে বেশ কয়েকটি গাড়িতে আগুন ধরে যায়। হামলাকারীরা পার্লামেন্টের অধিবেশন কক্ষেও হামলা চালায়। টেলিভিশনে প্রচারিত ফুটেজে অধিবেশন কক্ষে ধোঁয়ার ছবি দেখা গেছে। এ সময় অাতঙ্কিত পার্লামেন্ট সদস্যরা প্রাণ বাঁচাতে দিগ্বিদিক ছুটতে থাকেন।

হামলা শুরুর পরপরই এর দায় স্বীকার করে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় জানান, ‘মুজাহিদরা আফগান সংসদ ভবনের ভেতর ঢুকে পড়েছে। সেখানে এখন জোর লড়াই চলছে’।

প্রায় দুই ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধের পর থেমে যায় গোলাগুলি। এ সময় সাত হামলাকারীর সবাই মারা গেছে বলে দাবি করে আফগান নিরাপত্তা কর্তৃপক্ষ। এছাড়া নিরাপত্তা রক্ষী, পার্লামেন্ট সদস্যসহ হামলায় আহত কমপক্ষে ২১ জনকে হাসপাতালে নেয়া হয়েছে বলে জানায় তারা। তবে এ ব্যাপারে তালেবানদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সোমবার অধিবেশনের শুরুতে এমপিদের সমর্থন লাভের জন্য আফগানিস্তানের নবনিযুক্ত প্রতিরক্ষামন্ত্রী মাসুম সানেকজাই যখন তার বক্তব্য উপস্থাপন করছিলেন ঠিক তখনই চালানো হয় এই হামলা।

সোমবার পার্লামেন্ট ভবন ছাড়াও রাজধানী কাবুলের ডামাজঙ্গ এলাকাতেও বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আফগান সংবাদমাধ্যম।

সর্বশেষ আপডেটঃ ৪:২৩ অপরাহ্ণ | জুন ২২, ২০১৫