| বিকাল ৪:১২ - শনিবার - ১৩ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

মাশরাফি প্রস্তুত ওয়ানডের জন্য

অনলাইন ডেস্ক, ১৬ জুন ২০১৫, মঙ্গলবার:

গতকাল বিকালে মিরপুর স্টেডিয়ামে পা ছড়িয়ে বসে গল্প করছিলেন ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ভারতের বিপক্ষে টেস্টে সিরিজের আগেই রিকশায় চড়ে অনুশীলনে আসার পথে দুর্ঘটনায় আহত হয়েছিলেন তিনি। বিশেষ করে ডান হাতের কিছুটা চামড়া উঠে গিয়েছিল এই পেসারের। কিন্তু গতকাল ৬ ওভার বল করে এখন আত্মবিশ্বাসী ভারতের বিপক্ষে ওয়ানডেতে ভাল করার। শুধু তাই নয়, গল্পের মাঝেও তিনি আত্মবিশ্বাস নিয়ে বললেন বলের পাশাপাশি ব্যাটিংটাও ভাল করার। ভারতের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টটি ড্র হয়েছে। তবে সেটি সুখকর ছিল না দলের জন্য। ড্রর সঙ্গে যোগ হয়েছে বৃষ্টির আশীর্বাদ ও ব্যাটিং ব্যর্থতায় ফলোঅনের লজ্জাও। যদিও ভারতের অধিনায়ক বিরাট কোহলি বাংলাদেশকে ওয়ানডে ক্রিকেটে ভয়ঙ্কর দল বলেছেন। তাতেও স্বস্তি নেই টাইগারদের। তাই টেস্টের পরদিন গোটা দল নিয়ে অনুশীলনে নেমে পড়ে খেলোয়াড়রা। ব্যাটিং, বোলিং সেশন শেষে সন্ধ্যার আগে কিছু ফিল্ডিং অনুশীলনও করতে দেখা যায়।
ভারতের বিপক্ষে মিরপুর শেরেবাংলা মাঠে ১৮ই জুন থেকে তিনটি ওয়ানডে ম্যাচ মাঠে গড়াবে। প্রত্যেকটি ম্যাচের জন্যই রাখা হয়েছে একটি করে রিজার্ভ ডে। এর অন্যতম কারণ বৃষ্টি। টেস্ট ভেসে গেছে বৃষ্টিতে। তাই ওয়ানডে সিরিজ বাঁচাতেই এই পরিকল্পনা। মূলত ওয়ানডে একাদশ কি হবে সেটিও এখন টিম ম্যানেজমেন্টের চিন্তার বিষয়। তামিম ইকবালের সঙ্গে ওয়ানডেতে ওপেন করবে কে? সৌম্য সরকার নাকি লিটন কুমার দাস? নাকি তামিম ও লিটন ওয়ানডেতে ওপেন করবেন, সৌম্য সরকার আসবেন তিন নম্বরে। টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক দলে থাকলেও হয়তো প্রথম ওয়ানডে একাদশে জায়গা নাও হতে পারে। এরপর মুশফিকুর রহীম ও সাকিব আল হাসান আসবেন চার ও পাঁচ নম্বরে। নাসির ও সাব্বির রহমান ৬ ও ৭ নম্বরে খেলবেন। এরপর অধিনায়ক মাশরাফি ৮ নম্বরে, ৯ নম্বরে রুবেল হোসেন , ১০-এ তাসকিন ও ১১ নম্বরে স্পিনার আরাফাত সানি। এভাবেই কি সাজানো হবে একাদশ? তাহলে প্রশ্ন থাকতে পারে রনি তালুকদারের কি এই ম্যাচে মাঠে নামার সুযোগ হবে না? এছাড়াও বড় কোন অঘটন না ঘটলে তরুণ বাঁ-হাতি পেসার মোস্তাফিজকে ওয়ানডে অভিষেকের জন্য আরও অপেক্ষা করতে হতে পারে।
তবে একাদশ যাই হোক দলের সবাইকে দেখা গেল ওয়ানডেতে ভাল করার জন্য বেশ আন্তরিকভাবেই নিজেদের প্রস্তুত করছেন। ঘাম ঝরাচ্ছেন কঠিন অনুশীলনে। কারণ পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর আইসিসি’র ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ দল। এখন ভারতের বিপক্ষে সিরিজ জিততে পারলে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার সুযোগ আরও প্রসারিত হবে

সর্বশেষ আপডেটঃ ১২:৫৩ অপরাহ্ণ | জুন ১৬, ২০১৫