| সন্ধ্যা ৭:০২ - শুক্রবার - ১২ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ - ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১৩ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

১২তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা শুক্রবার

অন লাইন ডেস্ক, ১১ জুন ২০১৫, বৃহস্পতিবার:

প্রায় সাড়ে পাঁচ লাখ প্রার্থীর অংশগ্রহণে বেসরকারি স্কুল-কলেজে নিয়োগের জন্য ১২তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে শুক্রবার (১২ জুন)।
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) অধীনে স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর পরীক্ষা সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।
আর কলেজ পর্যায়ের পরীক্ষা একই দিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত নেওয়া হবে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ওইদিন সকাল পৌনে ১০টায় ঢাকা টিচার্স ট্রেনিং ও ঢাকা কলেজ কেন্দ্র পরিদর্শন করবেন।
এবার স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ৫২ হাজার ১৩ জন এবং কলেজ পর্যায়ে এক লাখ ৮০ হাজার ৫০৯ জন।
সব মিলিয়ে এবার পাঁচ লাখ ৩২ হাজার ৫২২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন এনটিআরসিএ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফাতেমা বেগম।
ইতোমধ্যে পরীক্ষার্থীদের প্রবেশপত্র অনলাইনে পাঠানে হয়েছে জানিয়ে এনটিআরসিএ’র বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।
আগে স্কুল এবং কলেজ উভয় পর্যায়ে দু’টি পরীক্ষা এক সঙ্গে ৪ ঘণ্টা ধরে (এমসিকিউ পদ্ধতিতে আবশ্যিক বিষয়ের পরীক্ষার ১ ঘণ্টা এবং বর্ণনামূলক পদ্ধতিতে বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা ৩ ঘণ্টা) বিরতিহীনভাবে গ্রহণ করা হতো।
এবারই প্রথম প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষা পৃথক দিনে নেওয়া হচ্ছে। ১০০ নম্বরের প্রিলিমিনারিতে এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। স্বল্প সময়ের মধ্যে প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে বলে জানিয়েছে এনটিআরসিএ।
প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীরা দ্বিতীয় ধাপে অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের প্রিন্ট কপির সঙ্গে শিক্ষাগত যোগ্যতার সনদপত্রসহ অন্যান্য কাগজপত্র প্রেরণ করবেন। আবেদনগুলো যাচাই-বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিবন্ধন সনদ দেবে এনটিআরসিএ।
আগের মতো ২০টি জেলাভিত্তিক কেন্দ্রে অনুষ্ঠিত হবে প্রিলিমিনারি টেস্ট। তবে দ্বিতীয় ধাপের পরীক্ষার কেন্দ্র প্রয়োজনে হ্রাস হতে পারে।

সর্বশেষ আপডেটঃ ৪:৫৭ অপরাহ্ণ | জুন ১১, ২০১৫