| রাত ১০:৩৩ - শনিবার - ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৮ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

রবার্তো ফারমিনোর গোলে ব্রাজিলের জয়

অন লাইন ডেস্ক, ১১ জুন ২০১৫, বৃহস্পতিবার:

কোপা আমেরিকার মিশনে নামার আগে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে হন্ডুরাসকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। দ্বিতীয়ার্ধের শুরু থেকে খেললেও এ মৌসুমে দারুণ ছন্দে থাকা নেইমার কোনো গোল পাননি। দলের একমাত্র গোলটি করেন রবার্তো ফারমিনো।

৪৪তম কোপা আমেরিকার আসরে ফেভারিট হিসেবে শুরু করবে কার্লোস দুঙ্গার ব্রাজিল। বিশ্বকাপের পর বদলে যাওয়া সেলেকাওদের সামনে থেকে নেতৃত্ব দিয়ে চলেছেন দলের অধিনায়ক নেইমার। তবে, হন্ডুরাসের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে নেইমারকে ছাড়াই জয় তুলে নেয় গত বিশ্বকাপের আয়োজক দেশটি। মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নিতে হন্ডুরাসের বিপক্ষে নেমেছিল নেইমার অ্যান্ড কোং।

শুরুর একাদশে দুঙ্গা নিয়মিত অধিনায়ক নেইমারকে বসিয়ে রেখে মাঠে নামিয়েছিলেন জেফারসন, প্যাবিনহো, মিরান্ডা, ডেভিড লুইজ, ফেলিপ লুইস, ক্যাসেমিরো, ফার্নান্দিনহো, উইলিয়ান, কোউতিনহো, ফ্রেড আর ফারমিনোকে। ৪-২-৩-১ ফরমেশনে ব্রাজিলকে শুরু থেকে খেলাতে থাকেন কোচ।

শুরু থেকেই দুই দল নিজেদের ডিফেন্স সামলে আক্রমণ বাড়াতে থাকে। ম্যাচের ২৯তম মিনিটে উইলিয়ান হন্ডুরাসের গোলবার লক্ষ্য করে শট নেন। এর আগে ফ্রেডের একটি প্রচেষ্টা ব্যর্থ করে দেন হন্ডুরাসের গোলরক্ষক ভালদারেস।

প্রথমার্ধের ৩৩ মিনিটের মাথায় লিড নেয় ব্রাজিল। ফেলিপ লুইসের অ্যাসিস্ট থেকে গোল করেন রবার্তো ফারমিনো। দেশের জার্সি গায়ে ছয় ম্যাচ খেলা ফারমিনো নিজেকে আরও প্রমান করলেন নিজের তৃতীয় গোলটি করে।

প্রথমার্ধে আর কোনো গোল না হলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে দুঙ্গা দলের শক্তি বাড়াতে নেইমার, দগলাস কস্তা আর থিয়াগো সিলভাকে মাঠে নামান। তবে, সেলেকাওরা নিজেদের গুছিয়ে নেওয়ার আগে হন্ডুরাস দু’বার জোরালো আক্রমন করে বসে। ৫০ ও ৫২ মিনিটের মাথায় হন্ডুরাসের নাজার আর লুজানোর দুটি প্রচেষ্টা ব্যর্থ হয়ে যায়।

ম্যাচের ৬৪ মিনিটে ফ্রেডের জোরালো শট রুখে দেন ভালদারেস। ৭১ মিনিটে ফারমিনোকে তুলে দুঙ্গা বদলি হিসেবে মাঠে নামান রবিনহোকে। আর ৭৫ মিনিটে মাঠে নামেন মারকুইনহোস। তবে, শেষ বাঁশি বাজার আগে আর কোনো গোল না হলে ১-০ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

কোপা আমেরিকায় ব্রাজিল ১৪ জুন পেরুর বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচ খেলবে। সেলেকাওদের গ্রুপ পর্বে কলম্বিয়া ও ভেনেজুয়েলার বিপক্ষেও লড়তে হবে।

সর্বশেষ আপডেটঃ ৪:৪৮ অপরাহ্ণ | জুন ১১, ২০১৫