| বিকাল ৩:৫৩ - রবিবার - ৯ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ - ২৬শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ - ২রা জিলহজ, ১৪৪৫ হিজরি

আইএস মোকাবেলায় আঞ্চলিক পদক্ষেপ অস্ট্রেলিয়ার

অন লাইন ডেস্ক, ১১ জুন ২০১৫, বৃহস্পতিবার:

ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) মোকাবেলায় আঞ্চলিক পদক্ষেপের আহ্বান জানিয়েছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টনি অ্যাবট।
বৃহস্পতিবার (১১ জুন) সিডনিতে ‘সন্ত্রাসী প্রচারণা প্রতিহত করার উপায়’ শীর্ষক এক ২৫ জাতি সম্মেলনে তিনি এ আহ্বান জানান। দুই দিনব্যাপী এ সম্মেলনে মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, লাওস, ভিয়েতনাম ও নিউজিল্যান্ডসহ অন্যান্য দেশের মন্ত্রী ও ঊর্ধ্বতন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত আছেন বলে জানানো হয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে।
এছাড়া ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটারসহ অন্যান্য সামাজিক মাধ্যমের প্রতিনিধিরাও এ সম্মেলনে অংশ নিচ্ছেন বলে জানিয়েছে অস্ট্রেলীয় কর্তৃপক্ষ।
অস্ট্রেলিয়ান সরকার জানিয়েছে, আইএসের হয়ে লড়াই করতে এ পর্যন্ত শতাধিক অস্ট্রেলীয় দেশত্যাগ করেছে। বর্তমানে তারা ইরাক ও সিরিয়ায় অবস্থান করছে।
প্রধানমন্ত্রী টনি অ্যাবট তার বক্তব্যে বলেন, প্রতিটা মানুষ, প্রতিটা সরকারের জন্য আইএস একটা মেসেজ নিয়েই ধেয়ে আসছে- হয় আত্মসমর্পন কর, না হয় মর। এধরণের সংগঠনের সঙ্গে আলোচনা করে কোনো আপসে যাওয়া সম্ভব নয়। সংকট এড়াতে একটাই পথ, লড়াই করতে হবে।
তিনি আরও বলেন, স্থানীয় কোনো উদ্দেশ্য হাসিলের জন্য এই সন্ত্রাস নয়, বৈশ্বিক লক্ষ্য নিয়েই তারা সামনে বাড়ছে।
এসময় টনি অ্যাবট আইএসের আদর্শে তরুণ প্রজন্মের প্রভাবিত হওয়া ঠেকানোই বর্তমানের মূল চ্যালেঞ্জ বলে উল্লেখ করেন।
তিনি বলেন, তরুণ প্রজন্মকে আমাদের বোঝানো জরুরি, তাদের অনেকে যে আদর্শের জন্য লড়াই করে প্রাণ দিতে উৎসাহিত হচ্ছে, তা আসলে একটা ‘সন্ত্রাস’ ছাড়া আর কিছুই নয়।

সর্বশেষ আপডেটঃ ৪:২৯ অপরাহ্ণ | জুন ১১, ২০১৫