| বিকাল ৫:৫৮ - শুক্রবার - ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ - ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ - ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি

আইফা জিতলেন কঙ্গনা…

অন লাইন ডেস্ক, ৮ জুন ২০১৫, সোমবার:

‘কুইন’ কঙ্গনা রনৌতকে বানিয়েছে পুরস্কারের রানী। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার আর ফিল্মফেয়ারের পর এবার আইফাও জিতলেন তিনি। তার অভিনীত ‘কুইন’ হয়েছে সেরা ছবি। সেরা গল্প, সেরা চিত্রনাট্য এবং সেরা সম্পাদনার পুরস্কারও গেছে এর ঘরে। এবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে পুত্র ইনডোর স্টেডিয়ামে বসেছিলো আইফার (ইন্টারন্যাশনাল ইন্ডিয়ান ফিল্ম অ্যাকাডেমি) ১৬তম আসর। ৫ জুন শুরু হয়ে এই আয়োজনের পর্দা নামলো ৭ জুন।

সর্বাধিক ১৪টি বিভাগে মনোনয়ন পাওয়া ‘হায়দার’ জিতেছে নয়টি পুরস্কার। এতে অভিনয়ের জন্য সেরা অভিনেতা হয়েছেন শহীদ কাপুর। এ ছাড়া টাবু সেরা পার্শ্ব অভিনেত্রী এবং কে কে মেনন হয়েছেন খল চরিত্রে সেরা। এ ছাড়া আবহসংগীত, শব্দসজ্জা, পোশাক পরিকল্পনা, রূপসজ্জা, শিল্প নির্দেশনা এবং শব্দমিশ্রণ শাখায় অন্যদের টপকাতে পেরেছে বিশাল ভরদ্বাজের এই ছবি।

সামনের সারির না হলেও চারটি পুরস্কার গেছে ‘এক ভিলেন’ ছবির ঘরে। এর মধ্যে রিতেশ দেশমুখ সেরা পার্শ্ব অভিনেতা, মনোজ মুনতাসির সেরা গীতিকার (গালিয়া) ও অঙ্কিত তিওয়ারি হয়েছেন সেরা গায়ক (গালিয়া)। শব্দধারণ শাখায়ও সেরা ভাট পরিবারের ছবিটি।

‘পিকে’র জন্য সেরা পরিচালকের সম্মান পেয়েছেন রাজকুমার হিরানি। সেরা সংলাপও হয়েছে ‘পিকে’র। ‘হিরোপান্তি’ ছবিতে অভিনয় করে সেরা নবাগত ও নবাগতার পুরস্কার জিতেছেন যথাক্রমে টাইগার শ্রফ এবং কৃতী স্যানন। সেরা নবাগত পরিচালকের পুরস্কার ভাগাভাগি করেছেন সাজিদ নাদিয়াড়ওয়ালা (কিক) ও ওমাঙ কুমার (মেরি কম)। সালমান খানের ‘কিক’ নৃত্য পরিচালনা আর স্পেশাল ইফেক্টস শাখায়ও পুরস্কার জিতেছে। সেরা সংগীত পরিচালক শঙ্কর-এহসান-লয় (টু স্টেটস), সেরা গায়িকা কনিকা কাপুর (গান : বেবিডল, রাগিনি এমএমএসটু) আর সেরা কৌতুকাভিনেতা হয়েছেন বরুণ ধাওয়ান (ম্যায় তেরা হিরো)। সেরা মারধরের স্বীকৃতি পেয়েছে হৃতিক রোশন ও ক্যাটরিনা কাইফের ‘ব্যাং ব্যাং’। চিত্রগ্রহণে সেরা অর্জুন কাপুর ও আলিয়া ভাটের ‘টু স্টেটস’।

বিশেষ পুরস্কারের মধ্যে বর্ষসেরা নারীর আইফা পেয়েছেন দীপিকা পাড়ুকোন। ভারতীয় চলচ্চিত্রে অনবদ্য কীর্তির জন্য এবার আজীবন সম্মাননা দেওয়া হলো নির্মাতা সুভাষ ঘাইকে। সেরা আঞ্চলিক ছবি হয়েছে ‘লাই ভারি’।

৭ জুনের সমাপনী অনুষ্ঠানটি উপস্থাপনা করেন রণবীর সিং ও অর্জুন কাপুর। বিভিন্ন পরিবেশনায় আইফা রকস মাতিয়েছেন বলিউড তারকারা। বিশেষ করে ফ্যাশন দুরস্ত অভিনেত্রীদের পরে আসা বাহারি পোশাক আলাদাভাবে নজর কেড়েছে সবার। অনুষ্ঠানটির ধারণকৃত অংশ শিগগিরই কালারস টিভি চ্যানেলে প্রচার হবে।

সর্বশেষ আপডেটঃ ১:০৭ অপরাহ্ণ | জুন ০৮, ২০১৫