| সন্ধ্যা ৭:৩৭ - মঙ্গলবার - ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

নিষেধাজ্ঞার পরেও ভারত ছাড়ছে ম্যাগি

অন লাইন ডেস্ক, ৬ জুন ২০১৫, শনিবার:

স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নেসলের ইনস্ট্যান্ট নুডুলস বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে ভারতের খাদ্যসুরক্ষা ও গুণমান নিয়ন্ত্রক সংস্থা (এফএসএসএআই)।
শনিবার (০৬ জুন) স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম এ তথ্য জানায়।
খবরে বলা হয়, ভারতের বাজার থেকে ম্যাগি নুডুলস তুলে নেওয়ার ঘোষণা দেওয়ার পর এ নিষেধাজ্ঞা জারি করেছে এফএসএসএআই।
এর আগে ম্যাগি প্রত্যাহারের কথা জানিয়ে বৃহস্পতিবার ঘোষণা দেয় নেসলে। পরদিন শুক্রবার নেসলে-কে ম্যাগির নয় ধরনের অনুমোদিত ইনস্ট্যান্ট নুডলস ভারতের বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দেয় পণ্যের মাননিয়ন্ত্রণকারী সংস্থা এফএসএসএআই।
নির্দেশনায় সংস্থাটি বলে, ‘ম্যাগির নয়টি অনুমোদিত ইনস্ট্যান্ট নুডলসের সবকয়টি পরীক্ষায় বিপজ্জনক এবং ঝুঁকিপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। তাই এসব নুডুলস বাজার থেকে প্রত্যাহার করতে হবে। একই সঙ্গে নতুন করে উত্‍পাদন, আমদানি, বণ্টন এবং বিক্রিও বন্ধ রাখতে হবে।’
নির্দেশনা অনুযায়ী ভারতের বাজার থেকে ম্যাগি নুডুলস প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করতে নেসলে-কে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে এফএসএসএআই।
এছাড়া ‘কীভাবে প্রত্যাহার করা হচ্ছে’ জানিয়ে দৈনিক প্রতিবেদন জমা দিতে নেসলে ইন্ডিয়াকে নির্দেশ দিয়েছে মান নিয়ন্ত্রণকারী এই সংস্থাটি।
একই সঙ্গে ‘কেন তাদের ব্র্যান্ডগুলো নিষিদ্ধ করা হবে না’-‘তা জানতে চেয়ে নেসলেকে একটি শোকজ নোটিশও পাঠানো হয়েছে।
তবে এফএসএসএআই-এর নির্দেশনা আসার আগেই ভারতের বাজার থেকে ম্যাগি নুডুলস প্রত্যাহারের ঘোষণা দেয় নেসলে।
নেসলে’র পক্ষ থেকে জানানো হয়, আপাতত ভারতের বাজার থেকে ম্যাগি প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।
এর আগে দিল্লি, গুজরাট,মধ্যপ্রদেশসহ পাঁচটি রাজ্য ম্যাগি নিষিদ্ধ করা হয়।
দেশটির স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা সংবাদমাধ্যমকে বলেছেন, বিভিন্ন রাজ্যের পাঠানো প্রতিবেদনের জন্য অপেক্ষা করেছিল এফএসএসএআই। এসব প্রতিবেদন আসার পরই এবং ম্যাগি যে নিরাপদ নয়, তা সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
‘নেসলে খাদ্যসুরক্ষার মান বজায় রাখতে পারেনি। তাই ম্যাগি নিষিদ্ধ করা হয়েছে। খাবারের গুণগতমান এবং নিরাপত্তার ক্ষেত্রে আমরা কোনো আপোষ করবো না,’ যোগ করেন তিনি।
সম্প্রতি ভারতে এক পরীক্ষায় ম্যাগি নুডুলসে অতিরিক্ত সীসা ধরা পড়ে। এ নিয়ে দেশজুড়ে নানা শোরগোল সৃষ্টি হয়।

তবে বিষয়টিকে ‘বিভ্রান্তি’ বলে উড়িয়ে দিয়েছে ম্যাগি নুডুলসের প্রস্তুতকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠান নেসলে।

নেসলে গ্লোবাল-এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পল বালকে বলেন,আমাদের মনে হচ্ছে, ভিত্তিহীন কিছু ধারণা ও সংশয় ক্রেতাদের মধ্যে বিভ্রান্তি তৈরি করেছে। ম্যাগির উপর তাদের আস্থা কমে গিয়েছে। তাই সাময়িকভাবে পণ্যটি প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হল। ‍

তবে খাদ্য হিসেবে ম্যাগি সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেন তিনি।

সর্বশেষ আপডেটঃ ৫:১৮ অপরাহ্ণ | জুন ০৬, ২০১৫