| রাত ১২:৪৬ - বুধবার - ২৩শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ২৮শে রবিউস সানি, ১৪৪৪ হিজরি

ললিপপের পর অ্যান্ড্রয়েড এম

নতুন এই সংস্করণে থাকছে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন। অন্য সংস্করণগুলোতে যেকোনো অ্যাপ ইন্সটল করার সময় অ্যাপ পারমিশন পরিবর্তন করার সুযোগ ছিল না। তবে এবার সে সুযোগ যুক্ত করা হয়েছে। অর্থাৎ কোন অ্যাপ ইন্সটল করার সময় অ্যাপ পারমিশনের তালিকায় যদি এমন কিছু থাকে যা অ্যাপটির প্রয়োজন নেই, চাইলেই সেই পারমিশন বাতিল করা যাবে। যেমন, আপনি চাইলেই কোন অ্যাপ ইন্সটল করার সময় মাইক্রোফোন কিংবা ক্যামেরা অ্যাক্সেস বন্ধ করে দিতে পারবেন।

অ্যান্ড্রয়েড ফোন থেকে অর্থ লেনদেনের জন্য এই সংস্করণে যুক্ত হচ্ছে অ্যান্ড্রয়েড পে। অ্যাপল পে’র মত এটি এনএফসি প্রযুক্তিতে কাজ করবে। তবে অ্যান্ড্রয়েড পে চালু করায় গুগল ওয়ালেটের ব্যবহার অনেকটাই কমে আসবে বলে ধারণা করা হচ্ছে।

ব্যাটারি সাশ্রয়ী হবে অ্যান্ড্রয়েড এম। একজন ব্যবহারকারী যদি একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ফোনে কোন ধরণের কাজ না করেন, তাহলে অ্যান্ড্রয়েড চলে যাবে ব্যাটারি সাশ্রয়ী মোডে। এছাড়া কোন প্রয়োজন না থাকলে ব্যাকগ্রাউন্ড অ্যাপ চলতেও বাধা দেবে অ্যান্ড্রয়েড এম।

অ্যান্ড্রয়েড এম’র জন্য ইউএসবি-সি টাইপ পোর্ট ব্যবহারের কথাও জানিয়েছে গুগল। এই ইউএসবি ব্যবহার করে প্রচলিত ইউএসবি’র তুলনায় তিন গুন দ্রুত চার্জ দেওয়া সম্ভব।

এর বাইরেও আরও অনেক নতুন নতুন ফিচারের দেখা মিলবে অ্যান্ড্রয়েডের নতুন এই সংস্করণে। নেক্সাস ৫, নেক্সাস ৬, নেক্সাস ৯ এবং নেক্সাস প্লেয়ারের জন্যও উন্মুক্ত করা হয়েছে ফ্যাক্টরি ইমেজ।

সর্বশেষ আপডেটঃ ৯:১৪ পূর্বাহ্ণ | মে ৩০, ২০১৫