| রাত ৮:৫৭ - সোমবার - ২৮শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ - ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ - ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

৯৭ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন

অনলাইন ডেস্ক | ১৪ মে ২০১৫, বৃহস্পতিবার,

২০১৫-১৬  অর্থবছরের জন্য ৯৭ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এরমধ্যে স্বায়ত্বশাসিত সংস্থার জন্য থাকছে প্রায় চার হাজার কোটি টাকা।  আজ বৃহস্পতিবার সকাল ১০টায় রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের এনইসির সভায় বিষয়টি অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সভায় সভাপতিত্ব করেন। বৈঠকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সাংবাদিকদের জানান, এবারের এডিপিতে যোগাযোগ ও পরিবহন খাতের ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। এডিপিতে যোগাযোগব্যবস্থার উন্নয়ন ও পদ্মা সেতু মিলিয়ে সর্বোচ্চ ২০ হাজার ২৩৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এবারের এডিপিতে পদ্মা সেতুর জন্য বরাদ্দ রাখা হচ্ছে প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা। আর বিশেষ গুরুত্ব দিয়ে ঢাকা-চট্টগ্রাম চার লেনের মহাসড়কের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৭০০ কোটি টাকা। এ ছাড়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের জন্য প্রায় এক হাজার ৫০০ কোটি টাকা এবং মেট্রোরেল প্রকল্পের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে প্রায় ৪০০ কোটি টাকা। বরাদ্দের দিক থেকে এর পরেই থাকছে বিদ্যুৎ, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাত।

মোট ৯৭ হাজার কোটির মধ্যে সাড়ে ৬২ হাজার কোটি টাকা সরকারি ব্যয় (জিএভি) ও সাড়ে ৩৪ হাজার কোটি টাকা প্রকল্প সাহায্য থেকে ব্যয় হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ২০১৫-১৬ অর্থবছরে বরাদ্দ দেয়া অর্থ ব্যয় করা হবে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার ওপর ভিত্তি করে প্রধানমন্ত্রী এ বাড়তি এডিপি বরাদ্দ দিয়েছেন।

সর্বশেষ আপডেটঃ ৬:৪৩ অপরাহ্ণ | মে ১৪, ২০১৫